×

জাতীয়

অধ্যাপক নূরুল আলমই জাবির উপাচার্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৩ পিএম

অধ্যাপক নূরুল আলমই জাবির উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১৯তম উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১৯তম উপাচার্য হিসেবে অধ্যাপক মো. নূরুল আলমকে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন-১৯৭৩ অনুযায়ী উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ হবে ৪ বছর। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে তাকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়- রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. নূরুল আলমকে আগামী ৪ বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেওয়া হলো। এই পদে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

এর আগে চলতি বছরের ১ মার্চ অধ্যাপক ড. মো. নূরুল আলমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়েছিল। এরপর গত ১৭ এপ্রিল উপাচার্য হিসেবে তাকে সাময়িকভাবে দায়িত্ব প্রদান করা হয়।

গত ১২ আগস্ট ৩ সদস্যদের ভিসি প্যানেল নির্বাচনে নূরুল আলম ৪৬ ভোট পেয়ে দ্বিতীয় হন। আর ৪৮ ভোট পেয়ে প্রথম হয়েছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আমির হোসেন। আইন অনুযায়ী ৩ জনের প্যানেল থেকে যে কোনো একজনকে রাষ্ট্রপতি চার বছরের জন্য উপাচার্য নিয়োগ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App