×

জাতীয়

রাজধানীতে বাসে ১৮২ কোটি টাকা অতিরিক্ত ভাড়া আদায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৭ পিএম

রাজধানীতে বাসে ১৮২ কোটি টাকা অতিরিক্ত ভাড়া আদায়

মঙ্গলবার রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য রাখেন বক্তারা। ছবি: ভোরের কাগজ

রাজধানীতে অতিরিক্ত ভাড়া আদায় চরম নৈরাজ্য সৃষ্টি করেছে। রাজধানীর বিভিন্ন শ্রেণির গণপরিবহনে প্রতিদিন গড়ে সাড়ে ৩ কোটি ট্রিপ যাত্রী সাধারণের কাছ থেকে ১৮২ কোটি ৪২ লাখ টাকা অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। ভাড়াকে কেন্দ্র করে নৈরাজ্যের কারণে সামাজিক অস্থিরতা ও দ্রব্যমূল্য বেড়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক অপরাধ। চাঁদাবাজির কারণে ভাড়া নিয়ে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে হলে চাঁদাবাজি বন্ধের জোরালো ভূমিকা নিতে হবে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে যাত্রী অধিকার দিবস-২০২২ উপলক্ষে অনুষ্ঠিত 'অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধে কার্যকর পদক্ষেপ চাই' শীর্ষ আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এই অনুষ্ঠানের আয়োজন করে।

সমিতির পক্ষ থেকে বাস ভাড়া নৈরাজ্য প্রতিরোধে ১০ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানানো হয়।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর ফলে পরিবহন খাতে সৃষ্টি হয়েছে নৈরাজ্য। পরিবহন শ্রমিকরা যাত্রীদের মারধর করে বাস থেকে ফেলে দেয়ার মতো মর্মান্তিক ঘটনাও ঘটেছে। পাঁচ লাখ রাইড শেয়ারিং যানবাহনে যাত্রী প্রতি গড়ে ৭৫ টাকা আদায় করা হচ্ছে। রাজধানীর পাঁচ হাজার বাস মিনিবাস প্রতিদিন যাত্রীরা মাথাপিছু গড়ে ১৭ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া দিচ্ছে। এতে ৫০ লাখ ট্রিপ যাত্রী দৈনিক গড়ে আট কোটি টাকা বাড়তি ভাড়া পরিশোধ করতে বাধ্য হচ্ছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের হানিফ খোকন বলেন, সভাপতি সেক্টরে নৈরাজ্যের জন্য আঁতুড়ঘর হচ্ছে বিআরটিএ। বিআরটিএ কয়েকজন বাস মালিকের পরামর্শে কাজ করে। চাঁদাবাজি বন্ধের পদক্ষেপ নেয় না তারা। পরিবহন শ্রমিকরা মালিকদের কাছে অসহায়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, সিনিয়র সাংবাদিক মাসুদ কামাল। এছাড়া, যাত্রী কল্যাণ সমিতির সহ-সভাপতি তাওহীদুল হক লিটন, যুগ্ম মহাসচিব মনিরুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App