×

জাতীয়

অনলাইনে সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠনগুলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৯ পিএম

অনলাইনে সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠনগুলো

প্রতীকী ছবি

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠার কোনো সুযোগ পাচ্ছে না জঙ্গি সংগঠনগুলো। তবে এতে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই বলে জানিয়েছেন র‌্যাব গোয়েন্দারা। কেননা জঙ্গিরা অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সক্রিয় ও সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি কুমিল্লা থেকে ৭ তরুণ নিখোঁজের ঘটনা সেদিকেই ইঙ্গিত করছে। তারা কথিত হিজরতের উদ্দেশে বের হয়েছে- এমন তথ্য সংগ্রহ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এই সাতজনের পর তাদের আরও চারজন সহপাঠী বাসা থেকে বের হয়ে যায়। পরে আইনশৃঙ্খলা বাহিনী উদ্ধার করে তাদের। ডি-র‌্যাডিক্যালাইজেশন মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হয় তাদের। ওই চার জন জানায়, কথিত হুজুরের দিক নির্দেশনায় তারা বাসা থেকে বের হয়ে যায়।

গোয়েন্দারা জানিয়েছেন, জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে ফেসবুকে কনটেন্ট আপ করছে জঙ্গি সংগঠনগুলো। এমনকি অনলাইনে জঙ্গিবাদের প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের কাজও চালিয়ে আসছে সংগঠনের সদস্যরা। অনলাইনে অন্যান্য সহযোগীদের আইডির সঙ্গে এনক্রিপটেড অ্যাপের মাধ্যমে ‘জিহাদ ও কমব্যাট প্রশিক্ষণের ভিডিও’ এবং ‘জিহাদের ময়দানে শরিক হওয়ার জন্য উদ্বুদ্ধ’ করার পাশাপাশি বিভিন্ন দেশবিরোধী পরিকল্পনার সঙ্গেও জড়িয়ে পড়ছে জঙ্গি সংগঠনের সদস্যরা।

জঙ্গিবাদ নিয়ন্ত্রণে র‌্যাব আত্মতুষ্টিতে ভুগছে না জানিয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, জঙ্গিবাদ নিয়ন্ত্রণে গোয়েন্দা কার্যক্রম চলছে। যখনই তথ্য আসছে, জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগে তখনই গ্রেপ্তার করা হচ্ছে। বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে জঙ্গিবাদের জড়িয়ে পড়াদের অনেককেই পুনর্বাসনের মাধ্যমে সামাজিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে র‌্যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App