×

জাতীয়

পূজামণ্ডপে থাকবে আনসার ও সিসি ক্যামেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৪ পিএম

পহেলা অক্টোবর থেকে দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। গত বছর দুর্গাপূজার সময় দেশে ব্যাপক সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। সেই অভিজ্ঞতা থেকে আসন্ন দুর্গাপূজায় এবার নেয়া হচ্ছে বাড়তি সতর্কতা। আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ তৎপর থাকার নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

দুর্গোৎসবের সার্বিক পরিস্থিতি নিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রী। রবিবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এবছর সারাদেশে ৩২ হাজার ১৬৮টি পূজা মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে উল্লেখ করে বলেন, পূজামণ্ডপে আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু রাখার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্ত্রী জানান, এ বছর পূজামণ্ডপে স্থায়ীভাবে আনসার বাহিনী দায়িত্ব পালন করবে। স্বেচ্ছাসেবকদের বাধ্যতামূলক হাতে আর্মব্যান্ড পরতে হবে।‌ পূজামণ্ডপে অবশ্যই সিসি ক্যামেরা থাকতে হবে। এমন জায়গায় পূজামণ্ডপ করা যাবে না, যেখানে গাড়ি প্রবেশ করতে পারে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আজানের সময় পূজামণ্ডপের বাদ্যযন্ত্র বন্ধ রাখার নির্দেশও দেয়া হয়েছে।

এই বৈঠক প্রসঙ্গে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার ভোরের কাগজকে বলেন, সরকারের কাছ আমরা নিরাপত্তা নিশ্চিতের দাবি করেছি। তবে আমরা পুলিশি পাহারায় কোনো ধর্মীয় অনুষ্ঠান উদযাপিত হোক, তা চাই না। পূজা, ঈদ, বড় দিন কিংবা বৌদ্ধপূর্ণিমা যাতে স্বতঃস্ফূর্তভাবে পালন করতে পারি আমাদের দাবি সেটাই। এছাড়া সরকারের পাশাপাশি আয়োজকদেরও নিজস্ব প্রস্তুতি থাকতে হবে বলে আমি মনে করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App