×

জাতীয়

বাংলাদেশে বড় বিনিয়োগ করতে চায় আদানি গ্রুপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৩ পিএম

বাংলাদেশে বড় বিনিয়োগ করতে চায় আদানি গ্রুপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দিল্লিতে সৌজন্য সাক্ষাৎ করেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।

বাংলাদেশের নৌ-পরিবহন, উন্নত প্রযুক্তির জ্বালানি এবং সেবা খাতে বড় পরিসরে বিনিয়োগ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায় গোষ্ঠী আদানি গ্রুপ। গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দিল্লিতে সৌজন্য সাক্ষাতের সময় আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি এ আগ্রহের কথা জানান।

সম্প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এসব তথ্য জানিয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর চার দিনের সফরে সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর একটি ছবি টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট দেন গৌতম আদানি। পোস্টে তিনি লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে অত্যন্ত সম্মানিত। বাংলাদেশ নিয়ে তার যে দৃষ্টিভঙ্গি, তা অত্যন্ত সাহসী এবং অনুপ্রেরণা দেয়।’

গৌতম আদানি তার টুইটে আরও লিখেছেন, ‘বিজয় দিবস, অর্থাৎ ২০২২ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশে গোড্ডা বিদ্যুৎপ্রকল্পের মাধ্যমে আমরা বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছে দিতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ব্লুমবার্গের বিজনেস ইনডেক্সে বিশ্বের শীর্ষ ব্যবসায়ীদের তালিকায় তৃতীয় স্থানে থাকা আদানি গ্রুপের অন্যতম সহযোগী সংস্থা আদানি পাওয়ার ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা এলাকায় একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। এই কেন্দ্র থেকেই বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় আদানি গ্রুপ বাংলাদেশের কোন কোন খাতে নতুন করে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে এ প্রসঙ্গে সালমান এফ রহমান বলেন, গৌতম আদানি তাদের বন্দরটি বাংলাদেশকে ব্যবহারের প্রস্তাব দিয়েছেন। আমরা এখন কলম্বো বা সিঙ্গাপুর হয়ে পণ্য পাঠিয়ে থাকি। তিনি ট্রান্সশিপমেন্টের জন্য আদানির বন্দর ব্যবহার করতে বললেন।

সালমান এফ রহমান আরও বলেন, আদানি গ্রুপ বিদ্যুতের যে সঞ্চালন লাইন তৈরি করেছে, সেটার ধারণক্ষমতা তো বেশি। এবার তারা সোলার ও উইন্ড মিলে ব্লেন্ডেড এনার্জির নতুন একটি প্রস্তাব দিয়েছে। প্রস্তাবটি অভিনব এবং ভালো। প্রধানমন্ত্রী গৌতম আদানির এসব প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App