×

জাতীয়

যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার জন্য দায়ী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৭:১০ পিএম

যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার জন্য দায়ী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি

পুলিশপ্রধান বেনজীর আহমেদ। ফাইল ছবি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশের পুলিশপ্রধান বেনজীর আহমেদ মার্কিন প্রশাসনকে দোষারোপ করতে চান না। তিনি বলেন, যারা ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নৌকায় ভোট দেয়নি, যারা ’৭১ সালে মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিল, তারাই এ নিষেধাজ্ঞার পেছনে কাজ করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) জ্যাকসন হাইটসের কাছে গুলশান টেরেস মিলনায়তনে এক নাগরিক সংবর্ধনায় আইজিপি এ মন্তব্য করেন।

ওই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে বেনজীর আহমেদ বলেন, ‘তারা অভিযোগ করেছেন যে, ২০০৯ সাল থেকে নাকি র‌্যাবের মাধ্যমে ৬০০ লোক গুম হয়েছে। অথচ আমি র‌্যাবে ঢুকেছিলাম ২০১৫ সালে। তাহলে আমাকে কেন ওই তালিকায় নেয়া হয়েছে?’

তিনি বলেন, ‘ওই গোষ্ঠী বার্ষিক ২৫ মিলিয়ন ডলার ব্যয়ে চারটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিল। সেই ভাড়াটে ফার্ম টানা তিন বছর চেষ্টা করেছে কথিত স্যাংশনের জন্য।’

আইজিপি বলেন, ‘বড় সত্য হচ্ছে ২০০৯ সালে আমি এই নিউইয়র্কে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি হিসেবে চাকরিতে ছিলাম। প্রকৃত সত্য হচ্ছে, যে ৬০০ লোক গুমের অভিযোগ করা হয়েছে, তাদের কোনো তালিকা কোথাও প্রকাশ করা হয়নি।’

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ২০২১ সালের ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাব, এর সাবেক প্রধান, বর্তমান পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদসহ সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এ নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশের শীর্ষ পুলিশ কর্মকর্তা বেনজীর আহমেদ যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবেন না বলেই ধরে নেয়া হয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের ভিসা নিয়েই জাতিসংঘের পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল তাতে অংশ নেয়।

আইজিপি বেনজীর আহমেদ ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মু আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপ-মহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম আছেন এ প্রতিনিধিদলে।

বাংলাদেশ সরকার বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে। নিউইয়র্কে যাওয়ার আগেও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘সুনির্দিষ্ট তথ্য ছাড়াই’ যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App