×

জাতীয়

আজ থেকে মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪০ এএম

আজ থেকে শুরু হয়েছে মেগা প্রকল্প মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল। আগামী তিন মাস বিভিন্ন ধরনের ট্রায়াল চলবে। এসব টেস্ট শেষ হওয়ার পরই যাত্রী নিয়ে চলাচল শুরু করবে স্বপ্নের মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রো রেলের সার্বিক কাজের অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ শতাংশ।

মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ট্রায়েল শুরু হওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই আমাদের ট্রেন ট্র্যাকে চলেছে। বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। বৃহস্পতিবার থেকে সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট আমরা শুরু করেছি। রেল ট্র্যাক এর উপর দিয়ে ট্রেনগুলো এখন ১০০ কিলোমিটার গতিতে চলছে। আগামী ডিসেম্বরে মেট্রোরেলের প্রথম অংশ দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী পরিবহনের লক্ষ্য নিয়ে সব ধরনের পরীক্ষামূলক কার্যক্রম চলছে। আগামী তিন মাস বিভিন্ন পর্যায়ের সমন্বিত ট্রায়াল কার্যক্রম চলবে।

ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, প্রতিটি স্টেশনে কতক্ষণ ট্রেন থামবে, কখন ট্রেনের দরজা খুলবে এবং বন্ধ হবে, ট্রেনের ভেতর থেকে কন্ট্রোল রুমের সঙ্গে কিভাবে যোগাযোগ স্থাপন হবে সেই বিষয়গুলো এবং আনুষাঙ্গিক আরো খুঁটিনাটি বিষয়গুলোর উপর সমন্বিত ট্রায়াল চলবে।

দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশন এর মধ্যে পাঁচটি স্টেশন পুরোপুরি প্রস্তুত। আরো চারটি স্টেশনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ট্রেন পরিচালনার জন্য ৫৯ জন অপারেটর বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ নিচ্ছেন। প্রতি ১০ মিনিট পর পর ট্রেন চলাচল করবে। এই সময় তিন মিনিটে নামিয়ে আনার ট্রায়াল চলছে। বিদেশি প্রশিক্ষিত অপারেটরদের তত্ত্বাবধানে প্রতিদিনই কোন না কোন পারফরম্যান্স টেস্ট চলছে। রেলের যে কোচগুলো প্রথম যাত্রী পরিবহন করবে সেগুলো এখন প্রতিদিনই দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত সমন্বিত ট্রায়াল অব্যাহত রেখেছে। ট্রায়ালের পরের ধাপ ব্ল্যাংক টেস্ট বা যাত্রীবিহীন চলাচল। পহেলা অক্টোবর থেকে ব্ল্যাংক টেস্ট শুরু হবে। যাত্রীসহ কীভাবে ট্রেন চলাচল করবে সেই বিষয়টি নিশ্চিত করা হবে।

উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশন রয়েছে। এসব স্টেশনের মধ্যে পাঁচটি ষ্টেশনের কাজ পুরোপুরি শেষ হয়েছে। স্টেশনগুলোতেও নানান ধরনের পরীক্ষা নিরীক্ষা চলছে। কিভাবে টিকিট কাটা হবে, কিভাবে যাত্রীরা স্টেশনে উঠবে এবং প্লাটফর্মের ট্রেন পৌঁছার পর কিভাবে যাত্রীদের চলাচল শৃঙ্খলা সাথে চলাচল করানো হবে সেসব বিষয়ও খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হচ্ছে।

প্রতিটি স্টেশনে দুইভাবে টিকিট কাটার ব্যবস্থা থাকবে। একটা হল ম্যানুয়াল ব্যবস্থা এবং অন্যটা হল যাত্রী তার নিজের টিকেট নিজেই কাটার ব্যবস্থা। টিকিট কাটার পর যাত্রী একটা হল রুমে ঢুকবে। সেখানে ৫০ জনের বসার ব্যবস্থা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App