×

জাতীয়

আমির হামজার ছেলে পেলেন ‘তিরস্কারে’র শাস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২২, ০২:৩৩ পিএম

আমির হামজার ছেলে পেলেন ‘তিরস্কারে’র শাস্তি
আমির হামজার ছেলে পেলেন ‘তিরস্কারে’র শাস্তি

তথ্য গোপন করে হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত বাবা আমির হামজার নাম স্বাধীনতা পুরস্কারের জন্য প্রস্তাব করায় উপসচিব ছেলে মো. আছাদুজ্জামানকে লঘুদণ্ড হিসেবে ‘তিরস্কার’ করা হয়েছে। বিভাগীয় মামলায় তার বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় এ লঘু ‘শাস্তি’ দেয়া হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব পদমর্যাদা) মো. আছাদুজ্জামান সরকারি কর্মকর্তা হয়ে নিজের বাবা মরহুম মো. আমির হামজার ফৌজদারি মামলার দণ্ডপ্রাপ্তির তথ্য গোপন করে তাকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ প্রদানের জন্য আবেদন করেন। সেখানে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সুপারিশ নেন, যা অসংগত ও শিষ্টাচারবহির্ভূত। এর পরিপ্রেক্ষিতে বিভাগীয় মামলা হয় ও অভিযোগ বিবরণী জারি করা হয়। ব্যক্তিগত শুনানিসহ সব ধরনের প্রক্রিয়া শেষে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়। পরে তাকে তিরস্কার নামীয় লঘুদণ্ড দেওয়া হয়।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছরের ন্যায় এ বছরেও গত ১৫ মার্চ স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকার। ‘সাহিত্যে অবদান রাখায়’ মরণোত্তর স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হন প্রয়াত মো. আমির হামজা নামের একজন ব্যক্তি। ওই ঘোষণার পর আমির হামজাকে নিয়ে শুরু হয় বিতর্ক। সাহিত্যিক ও পাঠকমহলে একেবারে পরিচয়হীন এ ব্যক্তিকে নিয়ে কৌতূহল দেখা দেয়। পরে অবশ্য ‘ভুল তথ্য’ দেয়ার বিষয়টি সামনে আসলে আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিল করা হয়।

২০১৯ সালের জানুয়ারিতে মারা যাওয়া এ লেখকের দুটি বই আছে - ‘বাঘের থাবা’ ও ‘পৃথিবীর মানচিত্রে একটি মুজিব।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App