×

জাতীয়

রোহিঙ্গা সংকটের ৫ বছর: আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২২, ০৮:১২ এএম

রোহিঙ্গা সংকটের ৫ বছর: আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

রোহিঙ্গা ক্যাম্প। ফাইল ছবি

রোহিঙ্গা আগমনের পাঁচ বছর পূর্ণ হলো। মিয়ানমারের আরাকানে রোহিঙ্গাদের ওপর সে দেশের সেনারা হত্যা, ধর্ষণ, নির্যাতন ও বাড়িঘর আগুনে পুড়িয়ে দেয়ায় জীবন বাঁচাতে ৭ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ২০১৭ সালের আগস্ট মাসে। শরণার্থীদের প্রধান ঢলটি আসে ২৫ আগস্ট। এই দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালন করে রোহিঙ্গারা। সেই থেকে বিপুল শরণার্থীর ভার বইতে হচ্ছে বাংলাদেশকে।

আগেই বাংলাদেশে অবস্থান করছিল আরো ৪ লাখ রোহিঙ্গা। কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফের পাহাড়ি এলাকায় ৩৪টি ক্যাম্পে বসবাস করছে তারা। এদের কারণে বিপাকে পড়েছে স্থানীয় মানুষ। অবস্থা এমন দাঁড়িয়েছে- এখন শরণার্থী আতঙ্কে দিন কাটে স্থানীয় বাসিন্দাদের।

শুরুর দিকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কিছুটা আলাপ-আলোচনা হলেও বর্তমানে থমকে গেছে এ বিষয়ে সব ধরনের আলোচনা। মাঝখানে দুইবার সরকারিভাবে প্রত্যাবাসনের সব আয়োজন হলেও কোনো রোহিঙ্গাই ফিরে যেতে রাজি হয়নি নিজ দেশে। বরং জুড়ে দিয়েছে নতুন শর্ত। এতে অন্ধকারে তলিয়ে গেছে রোহিঙ্গা প্রত্যাবাসন।

এদিকে ৫ বছরে রোহিঙ্গাদের কর্মকাণ্ডে অতিষ্ঠ উখিয়া-টেকনাফের মানুষ। রোহিঙ্গারাই এখন স্থানীয়দের গুম-খুনসহ নানা অপরাধ করতে দ্বিধা করছে না। টেকনাফের যুবলীগ নেতা ওমর ফারুক, উখিয়ার ব্যবসায়ীসহ বেশ কিছু স্থানীয়কে অপহরণ করে হত্যাসহ চাঁদা আদায় করেছে রোহিঙ্গারা। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া যায়নি। পুলিশের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে রোহিঙ্গা ক্যাম্পকেন্দ্রিক প্রায় দুই হাজার মামলা হয়েছে। হত্যাকাণ্ড, অস্ত্র ও ইয়াবা চোরাচালানসহ নানাবিধ অপরাধের অভিযোগে এসব মামলা হয়েছে। আর এসব অপরাধ ধামাচাপা দিতে ব্যস্ত থাকে একটি সুবিধাভোগী মহল। এ কারণে স্থানীয়দের দুশ্চিন্তা আরো বেড়েছে। প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের ভাসানচরসহ অন্য জেলায় বা অন্য কোনো দেশে স্থানান্তর করার দাবি তাদের।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে উচ্চপর্যায়ে আলাপ-আলোচনা চলছে। আমরা চাই দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন হোক। কারণ কক্সবাজারকে বাঁচাতে হলে রোহিঙ্গা প্রত্যাবাসনের কোনো বিকল্প নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App