×

জাতীয়

চালকদের ডোপ টেস্টে হচ্ছে মোবাইল টিমের নীতিমালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০৬:২৭ পিএম

চালকদের ডোপ টেস্টে হচ্ছে মোবাইল টিমের নীতিমালা

সোমবার খিলক্ষেতে চালকদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা এবং মাদক ব্যবহারের নীতিমালা সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিআরটি ’র কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ।

গাড়ি চালকদের অনেকেই বিভিন্ন ধরনের মাদকে আসক্ত এবং নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। এ কারণে অনেক দুর্ঘটনা ঘটছে। চালকরা যাতে মাদকাসক্ত না হয়, সেজন্য মোবাইল টিমের মাধ্যমে ডোপ টেস্টের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে নীতিমালা তৈরীর কাজ চলছে। পাশাপাশি চালকদের অনুরোধ করবো ৬ মাসে অন্তত একবার নিজের স্বাস্থ্য পরীক্ষা করাতে। এতে যাত্রীদের নিরাপদ যাত্রা অনেকটাই নিশ্চিত হবে।

আজ সোমবার (২২ আগস্ট) দুপুরে রাজধানীর খিলক্ষেতে বিআরটিসির জোয়ার সাহারা ডিপো ও ট্রেনিং সেন্টারে আয়োজিত চালকদের বিনামূল্যে স্বাস্থ্য পরীাক্ষা এবং মাদক ব্যবহারের নীতিমালা সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার এ কথা বলেন। আন্তর্জাতিক যুব দিবস ২০২২ উদযাপন উপলক্ষে বিআরটিএ ও ঢাকা আহছানিয়া মিশন ইয়ুথ ফর হেল্থ অ্যান্ড ওয়েলবিংয়ের যৌথ আয়োজনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, বিআরটির পরিচালক (রোড সেইফটি) মো. মাহবুব-ই-রাব্বানী, বিআরটিয়ের পরিচালক (প্রশিক্ষণ) মো. সিরাজুল ইসলামসহ বিআরটি ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, রাস্তায় নামলেই দেখা যায় বাস আড়াআড়ি করে রেখে যাত্রী তোলা হচ্ছে। অধিক যাত্রী পেতে দুই বাসের রেশারেশিতে দুর্ঘটনাও ঘটছে। এভাবে দুর্ঘটনা ঘটিয়ে গাড়ির ব্যবসা কেন করতে হবে? যারা বাস মালিক আছেন তাদের অনুরোধ করবো, অধিক লাভের আশায় পরিস্থিতি না বুঝে ব্যবসায় নামবেন না। চালকদেরকেও বলবো, অশুভ ধান্দায় বেপরোয়া আচরণ করবেন না।

তিনি আরও বলেন, আমাদের দেশের চালকরা তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে চোখের সমস্যা নিয়ে তারা গাড়ি চালিয়ে থাকেন। এটি সড়ক দুর্ঘটনার একটি অন্যতম কারণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App