×

জাতীয়

জ্বালানির মূল্যবৃদ্ধিতে দেশের অর্থনীতি সংকটে: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০৩:৫৮ পিএম

জ্বালানির মূল্যবৃদ্ধিতে দেশের অর্থনীতি সংকটে: ফখরুল

সোমবার জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বিএনপির আয়োজনে ‘দুর্নীতি জ্বালানি সংকটের উৎস’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

জ্বালানির মূল্যবৃদ্ধিতে দেশের অর্থনীতি সংকটে উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে এ দেশের মানুষ জ্বলছে। জনগণের কাছে সরকারের কোনো জবাবদিহিতা নেই।

সোমবার (২২ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বিএনপির আয়োজনে ‘দুর্নীতি জ্বালানি সংকটের উৎস’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন বিএনপির মহাসচিব। দলের পক্ষ থেকে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।

বিএনপি মহাসচিবের কথার সূত্র ধরে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, গভীর রাতে জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত দেশের অর্থনীতিকে সংকটে ফেলেছে। এ সংকট সমাধানে সরকারকে তিনি পরামর্শ দিয়েছেন, এক ধাপে জ্বালানি তেলের দাম ৫১ শতাংশ বাড়ানোর পরিবর্তে সরকারের অন্য বিকল্প পদক্ষেপ নেয়া উচিৎ।

মূল প্রবন্ধ পাঠ করতে গিয়ে তিনি আরও বলেন, সরকার জনকল্যাণের চেয়ে দলীয় ব্যবসায়ী ও সিন্ডিকেটের স্বার্থকে বেশি গুরুত্ব দেওয়ায় সব খরচ দিয়ে জনগণকে পুড়িয়ে ফেলা হয়েছে। এই দুর্নীতিবাজ ও লুটেরা সরকারের অধীনে অর্থনীতিকে চাঙা করা সম্ভব নয় কারণ তাদের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নেই।

এদিকে, সেমিনারে মূল প্রবন্ধের ওপর বিষয়ভিত্তিক বক্তব্য রাখার সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আব্দুল মঈন খান। তিনি বলেন, বিশ্ব বাজারের মূল্য অনুযায়ী বাংলাদেশের বাজারে জ্বালানী তেলের যে খুচরা মূল্য, সেখানে সব ব্যয় অন্তর্ভুক্ত করে দাম সমন্বয় করলে তেলের দাম শতকরা আট শতাংশ কমতে পারে। ৫১ শতাংশ বাড়তে পারে না। তাহলে যেটা দাঁড়াচ্ছে তা হলো, সরকার অন্যায়ভাবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করেছে সত্যিকার অর্থে ৫১ শতাংশ নয়, ৫৯ শতাংশ।

এ সময় বর্তমানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ‘বর্গীদের সরকার’ আখ্যা দেন মির্জা ফখরুল। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে এ দেশের মানুষ জ্বলছে। বাংলাদেশকে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করেছে এই সরকার। কোথাও কথা বলতে পারবেন না, লিখতে পারবেন না, কোথাও যেতে পারবেন না। এমনকী রবিবার প্রধানমন্ত্রী ধমক দিয়ে বলেছেন, ‘আহ্লাদের নির্বাচন করবেন’। অর্থাৎ তার ভাবখানা এমন যে, আপনারা আবার নির্বাচন করার কে?

বিশ্বের যে কোনো দেশের সরকার ধনীদের চেয়ে গরিবদের প্রতি মনোযোগী থাকে বেশি। গরিবরা যেন সুন্দর একটা পরিবেশে বসবাস করতে পারে তা নিশ্চিত করাই সরকারের মূল দায়িত্ব। কিন্তু বাংলাদেশে এর উল্টোটা করা হয়েছে উল্লেখ করে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আব্দুল মঈন খান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জ্বালানি বিশেষজ্ঞ মোস্তফা কামাল মজুমদার, জাকির হোসাইন খান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App