×

জাতীয়

দেশবিরোধী মিথ্যা, অপপ্রচার শনাক্ত করল রয়টার্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২২, ০১:০৪ পিএম

দেশবিরোধী মিথ্যা, অপপ্রচার শনাক্ত করল রয়টার্স

রয়টার্সের প্রতিবেদন

সামাজিক গণমাধ্যমে চালানো দেশবিরোধী একটি মিথ্যা, অপপ্রচার শনাক্ত হয়েছে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা রয়টার্সের ফ্যাক্ট চেক বা সত্যতা নিরূপণ প্রক্রিয়ায়।

রয়টার্স প্রতিবেদনে বলা হয়, গত ৭ আগস্ট ‘ওয়াল স্ট্রিট সিলভার’ নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ‘বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন শহরে তীব্র গোলযোগ হচ্ছে বলে পোস্ট দেয়া হয়। পাশাপাশি আরও আপলোড করা হয় রাস্তায় টায়ার পোড়ানো ও মুহুর্মুহু সাউন্ড গ্রেনেডের শব্দের একটি অডিও-ভিডিও ক্লিপ।

টুইটারে ভিডিও দেখতে ক্লিক করুন

হাজার ছাড়িয়ে যাওয়া ভিউয়ের ওই পোস্টের সত্যতা যাচাই (ফ্যাক্ট চেক) করে রয়টার্স জানতে পেরেছে, ভিডিও ক্লিপটি ২০১৩ সালের ৬ মে রাতে রাজধানীতে হেফাজতে ইসলামের আন্দোলনের সময়কার।

জানুন : দেশবিরোধী মিথ্যা, অপপ্রচার শনাক্ত

এর আগে, বৃহস্পতিবার (১১ আগস্ট) রয়টার্স প্রকাশিত ‘ফ্যাক্ট চেক: বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের ভিডিওটি ২০২২ সালেরই নয়, ২০১৩ সালের’ শিরোনাম নিবিষ্ট খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জ্বালানি সংকটের মধ্য দিয়ে বিশ্বের দ্রুততম বর্ধিষ্ণু অর্থনীতির দেশ বাংলাদেশে সম্প্রতি জ্বালানি তেল লিটার প্রতি পেট্রোলের দাম ৫১ দশমিক দুই শতাংশ বাড়িয়ে ১৩০ টাকা, অকটেনের দাম ৫১ দশমিক সাত শতাংশ বাড়িয়ে ১৩৫ টাকা, ডিজেল ও কেরোসিনের দাম ৪২ দশমিক পাঁচ শতাংশ বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে বাংলাদেশে যে প্রতিবাদ হয়েছে, তা স্থানীয় গণমাধ্যমে উঠে এসেছে। কিন্তু বর্ণিত টুইটার ও চিহ্নিত আরেকটি ফেসবুক অ্যাকাউন্টে যে ভিডিও সংযোজন করা হয়েছে তা এ বিষয়ে তো নয়ই, এ বছরেরও নয়। তা ২০১৩ সালের।

https://youtu.be/Ms6FZVpHsBc

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App