×

জাতীয়

চীনে শুল্কমুক্ত রপ্তানির সুযোগ আরও বাড়বে বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২২, ১০:৩৪ এএম

চীনে শুল্কমুক্ত রপ্তানির সুযোগ আরও বাড়বে বাংলাদেশের

রবিবার রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক দ্বিপক্ষীয় বৈঠকে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ থেকে চীনে শুল্কমুক্ত রপ্তানির সুযোগ আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন দেশটির ঢাকা সফররত পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। রবিবার (৭ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এক দ্বিপক্ষীয় বৈঠকে এ কথা বলেন তিনি।

বৈঠকের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদেরকে এ তথ্য নিশ্চিত করে বলেন, বাংলাদেশ থেকে আমদানির ক্ষেত্রে চীন বর্তমানে ৯৭ ভাগ পণ্যে পুরোপুরি শুল্ক ছাড় দিয়ে থাকে। বাকি তিনভাগ পণ্যের মধ্যে আরও একভাগ পণ্য চীনে শুল্কমুক্ত রপ্তানির সুযোগ দেয়ার কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, কোন কোন পণ্যে বাংলাদেশ এ ছাড় পাবে, সে সম্পর্কিত একটি তালিকা খুব দ্রুত চীন বাংলাদেশকে দেবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে এই তালিকা। বাংলাদেশ থেকে গার্মেন্টসসহ কতিপয় পণ্য রপ্তানি সুবিধা বাড়াতে চীনকে অনুরোধ করা হয়েছিল।

বৈঠক শে‌ষে সাংবা‌দিক‌দের সঙ্গে মতবিনিময়কালে শাহ‌রিয়ার আলম বলেন, প্রায় দেড় ঘণ্টা ধরে বৈঠক চ‌লে। বৈঠ‌কে চীনা পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা দি‌য়ে‌ছেন যে, সোমবার থে‌কে ভিসা ও ট্র্যাভেল পারমিট চালু করবে ঢাকার চীনা দূতাবাস।

এ‌দি‌কে, মো‌মেন-ওয়াং ই’র ম‌ধ্যে অনু‌ষ্ঠিত বৈঠক শে‌ষে চীনা উপ-রাষ্ট্রদূত হুয়ালন ইয়ান তার ভে‌রিফা‌য়েড ফেসবু‌ক পেজে জানান, বাংলা‌দে‌শের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের স‌ঙ্গে সাক্ষা‌তে চী‌নের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঘোষণা করেছেন, সব বাংলাদেশি শিক্ষার্থীরা রবিবার থেকে চীনের ক্যাম্পাসে ফিরে যাবেন। যথাশীঘ্রসম্ভব বাংলা‌দে‌শি শিক্ষার্থী‌দের ভিসা দেয়া হবে।

সংক্ষিপ্ত এই সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন। চীনের আগ্রহেই পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশে সফর করেছেন জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে রবিবার দুপুরের আগেই ঢাকা ত্যাগ করবেন তিনি।

যেসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়

পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতুর হস্তান্তর সনদ, দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ২০২২-২৭ মেয়াদে সংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App