×

জাতীয়

জমির অভাবে খেলার মাঠ, উদ্যান তৈরি বাধাগ্রস্ত: তাপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২, ০৬:৫২ পিএম

জমির অভাবে খেলার মাঠ, উদ্যান তৈরি বাধাগ্রস্ত: তাপস

বুধবার বাসাবো বালুর মাঠে ‘বাসাবো সবুজ বলয়’ এর নির্মাণ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ

জমির অভাবে খেলার মাঠ, উদ্যান তৈরি বাধাগ্রস্ত: তাপস

বুধবার বাসাবো বালুর মাঠে ‘বাসাবো সবুজ বলয়’ এর নির্মাণ কার্যক্রমের উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ

বাসাবোতে সবুজ বলয়ের উদ্যোগ আমরাই প্রথম নিয়েছি : সাবের হোসেন চৌধুরী

জমির অভাবই পর্যাপ্ত খেলার মাঠ আর উদ্যান তৈরি বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এ প্রসঙ্গে দুঃখ প্রকাশ করে তিনি বলেন, প্রতি ওয়ার্ডেই ন্যূনতম একটি খেলার মাঠ আর উদ্যান তৈরি আমাদের মূল লক্ষ্য। এক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় হলো জমির অভাব। পর্যাপ্ত জমির সংস্থান করতে পারছি না।

এদিকে, ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বিষয়টি নিয়ে বলেন, ২০০০ সালে বাসাবো এলাকায় আমরাই একটি সবুজ বলয় করার উদ্যোগ নিয়েছিলাম। তখন থেকেই সেই প্রকল্প নিয়ে আমরা কাজ করছি।

আজ বুধবার (২৭ জুলাই) ডিএসসিসির ৪ নম্বর ওয়ার্ডের বাসাবো বালুর মাঠে ‘বাসাবো সবুজ বলয়’ এর নির্মাণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ বিষয়ে মন্তব্য করেন তারা।

[caption id="attachment_360026" align="aligncenter" width="700"] বুধবার বাসাবো বালুর মাঠে ‘বাসাবো সবুজ বলয়’ এর নির্মাণ কার্যক্রমের উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ[/caption]

সবুজ বলয়ের বিভিন্ন সুবিধার কথা উল্লেখ করে মেয়র তাপস বলেন, আমরা এই বলয়কে কেন্দ্র করে ফিফার মানদণ্ড অনুযায়ী ফুটবল খেলা ও আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের পৃথক ব্যবস্থা রেখেছি। দর্শকদের জন্য বসার জায়গা রাখা হয়েছে। ক্রিকেটের জন্য যেন নেট প্র্যাকটিস করতে পারে সে ব্যবস্থাও রেখেছি। শিশুরা যেন খেলতে পারে ও অন্য খেলার সঙ্গে তাদের যেন সংঘর্ষ না হয়, সেই ব্যবস্থাও রাখা হয়েছে। তবে যত প্রতিবন্ধকতায় থাকুক না কেন খেলার মাঠ আর উদ্যান করতে আমাদের উদ্যোগ সবসময়ই থাকবে। আজ বুধবার যে মাঠে আমরা সবুজ বলয় এর উদ্বোধন করলাম, সেই জমি দখলের চেষ্টা অনেকেই করছেন। কিন্তু এই এলাকার সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর দৃঢ়তার জন্যই জমিটা রক্ষা করতে পেরেছি। তাই আমরা এই প্রকল্পে হাত দিতে পেরেছি। এই সমস্যাটা সব ওয়ার্ডেই আছে।

তিনি আরও বলেন, আমাদের ৪৮ নম্বর ওয়ার্ডে খেলাধুলার জন্য এক চিলতে জমিও নেই। আমরা সেখানে জমি চিহ্নিত করেছি। সেখানে অবৈধভাবে ট্রাক স্ট্যান্ড করা হয়েছে। ইনশাল্লাহ আমরা সেটা দখলমুক্ত করে খেলার মাঠ তৈরি করব। আমাদের সন্তানদের জন্য প্রত্যেকটি ওয়ার্ডে একটি করে উদ্যান-মাঠ যেন রেখে যেতে পারি, খেলার পরিবেশ রেখে যেতে পারি তাহলেই আমাদের সুন্দর ঢাকা বিনির্মাণ হবে।

অনুষ্ঠানে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, আজকে আমরা যে সবুজ বলয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করলাম। আপনারা যারা এই এলাকায় বসবাস করেন, তারা জানেন ২০০০ সালে আমরা এখানে একটি সবুজ বলয় করার উদ্যোগ নিয়েছিলাম। তখন থেকে প্রকল্প নিয়ে আমরা কাজ করছি। রাজনৈতিক পট পরিবর্তন এবং বিভিন্ন সময় বিভিন্নভাবে আইনী জটিলতা তৈরীর চেষ্টা করা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত সত্যের জয় হলো। সেই জয়ে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন আমাদের মেয়র। তিনি এই প্রকল্প নিয়েছেন। এখানে অর্থায়নের ব্যবস্থা করেছেন।

এর আগে, ডিএসসিসি মেয়র ব্যারিস্টার তাপস পাঁচতলা ভিত্তিবিশিষ্ট মেরাদিয়া কাঁচা ও বিপনি বিতানের ভিত্তিপ্রস্তর স্থাপন, বাসাবো বৌদ্ধ মন্দির হতে কালীমন্দির পর্যন্ত সড়ক সম্প্রসারণে চলমান কাজ এবং পরে রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ের ‘শহীদ শামসুন্নেসা আরজু মনি একাডেমিক ভবন; উদ্বোধন ও আদি বুড়িগঙ্গা চ্যানেলে চলমান খনন কাজ পরিদর্শন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App