×

জাতীয়

সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনতে আবারও আশ্বাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২২, ০২:২৪ পিএম

সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনতে আবারও আশ্বাস

পাঁচদিনব্যাপী ৫২তম সীমান্ত সম্মেলনে বৃহস্পতিবার যৌথ দলিল স্বাক্ষর করেন বিজিবি-বিএসএফ মহাপরিচালক। ছবি: ভোরের কাগজ

সীমান্তে হত্যা বন্ধের আশ্বাস দিয়েছেন বিএসএফ মহাপরিচালক পঙ্কজ কুমার সিং।  বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শেষে আজ বৃহস্পতিবার (২১ জুলাই) এক যৌথ সংবাদ সম্মেলনে এই আশ্বাসের কথা ব্যক্ত করেন তিনি।

এছাড়া, উভয় পক্ষ বাংলাদেশ-ভারত সীমান্ত অতিক্রম করে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের অনুপ্রবেশের বিরুদ্ধে যথাযথ ও দৃঢ় অবস্থান গ্রহণের ব্যাপারে একমত হয়েছে।

যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের পাঁচদিনব্যাপী ৫২তম সীমান্ত সম্মেলন শেষ হয় বৃহস্পতিবার।

বিজিবি মহাপরিচালক সীমান্ত হত্যার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন ও এটি শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিএসএফ মহাপরিচালকের প্রতি আহ্বান জানান। সীমান্ত হত্যার পাশাপাশি মাদকসহ বিভিন্ন ধরনের চোরাচালান, মানব পাচার, অবৈধ সীমান্ত পারাপার ও সন্ত্রাসবাদ বিষয়ে আলোকপাত করেন এবং এসব অপরাধ দমনে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিএসএফের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিএসএফ মহাপরিচালক পঙ্কজ কুমার সিং এ বিষয়ে বলেন, বাংলাদেশ ও ভারতের বর্তমান সম্পর্ক অতীতের যে কোন সময়ের চেয়ে অনেক উচ্চপর্যায়ে রয়েছে।

সম্মেলনে ভারতের বিএসএফের ৯ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। অপরদিকে মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

বিএসএফ মহাপরিচালক সীমান্তে বিভিন্ন অপরাধ, মাদক চোরাচালান, অবৈধ অনুপ্রবেশ রোধের পাশাপাশি কাঁটাতারের বেড়া নির্মাণসহ ভারতীয় পার্শ্বে অনিষ্পন্ন বিভিন্ন উন্নয়নমূলক কাজের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

এছাড়া, উভয় পক্ষই সীমান্তে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবি ও বিএসএফ এর যৌথ কার্যক্রমের মাধ্যমে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা (সিবিএমপি) কার্যকরভাবে বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App