×

জাতীয়

বাস-ট্রেন-লঞ্চে ঢাকামুখী মানুষের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২২, ১১:২৬ এএম

বাস-ট্রেন-লঞ্চে ঢাকামুখী মানুষের ভিড়

ছবি: সংগৃহীত

বাস ট্রেন ও লঞ্চে ঢাকামুখী মানুষের ভিড়। ঈদের ছুটি শেষে সবাই এখন ঢাকায় ফিরছেন। কেউ ফিরছে একা, কেউ ফিরছে পরিবার পরিজন নিয়ে। তাই সব পথেই চাপ বেড়েছে। তবে পথের ভোগান্তি এড়িয়ে স্বস্তিতেই যাত্রীরা ঢাকায় ফিরছেন।

শুক্রবার সকাল থেকে রাজধানীর কমলাপুর রেল স্টেশন, সায়েদাবাদ বাস টার্মিনাল, সদরঘাট লঞ্চ টার্মিনাল মানুষের ভিড়ে ঠাসা ছিলো। দেশের বিভিন্ন জেলা থেকে পরিবার নিয়ে অসংখ্য মানুষ রাজধানীতে ফিরছে। পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণাঞ্চলের লঞ্চগুলো যাত্রী সংকটে পড়ে। এই যাত্রা শুরুর পরে স্বাভাবিক সময়ে ধারণ ক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নিয়েই লাঞ্চগুলো চলাচল করেছে। কিন্তু ফিরতি যাত্রা গতকাল সবগুলো লঞ্চ বিপুল সংখ্যক যাত্রী নিয়ে সদরঘাট লঞ্চ টার্মিনালে পৌঁছে। প্রতিটি লঞ্চ যাত্রীতে ভরা ছিলো। ফিরতিপথে বাসের টিকিট না পেয়ে অনেকেই লঞ্চে ঢাকায় রওনা হয়েছে বলে জানিয়েছেন।

কমলাপুর রেলস্টেশন সকালের দিকেও ফাঁকা ছিলো। কয়েকটি ট্রেন অল্পসংখ্যক যাত্রী নিয়ে ছেড়ে গেছে। কিন্তু দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় ফেরা ট্রেনগুলো কমলাপুর রেলস্টেশনে পৌঁছা মাত্রই হাজার হাজার যাত্রীর পদচারণায় মুখর হয়ে ওঠে স্টেশন। উত্তরাঞ্চল থেকে আসা সবগুলো ট্রেন যাত্রীতে পরিপূর্ণ ছিলো। ট্রেন এসে প্লাটফর্মে থামার সঙ্গে সঙ্গে পুরো প্লাটফর্ম পরিপূর্ণ হয়ে যায় ফিরতি যাত্রীদের ভিড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যে কয়টি ট্রেন কমলাপুর রেলস্টেশনে এসে পৌঁছেছে সবগুলো ট্রেনে ছিলো যাত্রীদের প্রচন্ড ভিড়।

সড়কপথেও শুক্রবার ভোর থেকে যানবাহনের চাপ বেড়েছে। গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়িতেও লোকজন পরিবার পরিজন নিয়ে ঢাকায় ফিরছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাড়ির চাপ বেড়েছে বলে জানা গেছে। যানবাহনের চাপ বাড়লেও মহাসড়কে যানজট না থাকায় বেশি নির্বিঘ্নেই মানুষ ঢাকায় ফিরতে পারছে। গাবতলী এবং মহাখালী বাস টার্মিনালে যতগুলো বাসে এসে থেমেছে সবগুলোতেই যাত্রী পরিপূর্ণ হয়ে আসে। ঢাকা সিলেট টু ঢাকা চট্টগ্রাম যানজট নেই। এই রুটে স্ট বাস গুলো পুরনো আসনে যাত্রী নিয়ে সায়দাবাদ যাত্রাবাড়ি বাস টার্মিনাল এসে পৌঁছে।

ঢাকামুখী মানুষের চাপে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাট আবার ব্যস্ত হয়ে উঠেছে। শুক্রবার ভোট থেকেই যাত্রীদের পাশাপাশি দিপুসংখ্যক বিভিন্ন ধরনের যানবাহন ফেরিতে পারাপার হয়েছে বলে বিআইডব্লিউটিএ কর্মকর্তারা জানিয়েছেন। ফেরি করার পরে বেশিরভাগই ছিলো মোটরসাইকেল। মোটরসাইকেল চলাচলে কোন নিষেধাজ্ঞা না থাকায় অনায়াসেই তারা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া আসার সুযোগ পেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App