×

জাতীয়

সিডিউল নেই: ‘আসবে, যাবে’ পদ্ধতিতে চলছে রেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২২, ১০:৩৬ এএম

সিডিউল নেই: ‘আসবে, যাবে’ পদ্ধতিতে চলছে রেল

প্রতীকী ছবি

সিডিউল নেই: ‘আসবে, যাবে’ পদ্ধতিতে চলছে রেল

ট্রেনের সিডিউল বিপর্যয়ের ফলে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে শুক্রবার ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো যাত্রীরা। ছবি: সংগৃহীত

ভোগান্তিতে রেলযাত্রীরা

ঈদল আজহা উপলক্ষে গত তিন দিন রেলের সিডিউর কিছুটা ঠিক থাকলেও আজ শুক্রবার (৮ জুলাই) সকাল থেকে ‘আসবে, যাবে’ পদ্ধতিতে চলছে ট্রেন। এর ফলে চরম ভোগান্তিতে পড়েছেন রেলযাত্রীরা।

সকাল থেকে প্রায় প্রতিটি ট্রেন দেড় দুই ঘণ্টা দেরিতে ছাড়ছে। আবার বেশ কয়েকটি ট্রেন কখন ছাড়বে তার কোনো সুনির্দিষ্ট সময় না জানাতে পারায় দীর্ঘক্ষণ ছেলে, বুড়ো সবাই মিলে স্টেশন চত্বরে অপেক্ষায়।

এদিকে ঈদযাত্রার চতুর্থ দিন কমলাপুর রেলওয়ে স্টেশনে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়। প্ল্যাটফর্মে ঢুকতেই দেখা মিলল মানুষের দীর্ঘ সারি। স্টেশনের প্রবেশপথেও যাত্রীদের গাদাগাদি। তবে করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিত করার বালাই চোখে পড়েনি কোথাও।

ঈদুল আজহা উপলক্ষে গত মঙ্গলবার ট্রেনের যাত্রা শুরু হয়। প্রথম দুদিন কোনো শিডিউল বিপর্যয় না থাকলেও বৃহস্পতিবার বেশ কয়েকটি ট্রেন বিলম্বে ছেড়েছে। তবে শুক্রবার সকাল থেকে শিডিউল বিপর্যয়ে বেশ ভোগান্তি পোহাতে হচ্ছে ঈদযাত্রীদের।

সরেজমিনে সকালে কমলাপুর রেলস্টেশন ঘুরে দেখা গেছে, নয়টা পযন্ত ছেড়ে যায়নি ভোর ছয়টা ৪০ মিনিটের নীলসাগর এক্সপেস, সকাল সাতটার ধূমকেতু এক্সপেস ও সোয়া আটটার সুন্দরবন এক্সপেস।

প্ল্যাটফর্ম ঘুরে দেখা যায়, উত্তরবঙ্গগামী নীলসাগর এক্সপ্রেসের প্রচুর যাত্রী সকাল থেকে ট্রেন ছাড়ার অপেক্ষা করছেন। খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ভোর ছয়টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও নয়টায়ও তা স্টেশন ছাড়েনি। প্রায় চার ঘণ্টা পিছিয়ে সকাল ১০টার পর ট্রেনটি ছেড়ে যাবে বলে স্টেশন কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

এছাড়া, সকালে কর্ণফুলী কমিউটার ও রংপুর এক্সপ্রেসসহ আরও বেশ কয়েকটি ট্রেন শিডিউল বিপর্যয়ে পড়েছে। এসব ট্রেন ছেড়ে যেতে বিলম্ব হবে বলে জানিয়েছে রেলওয়ে সূত্র।

এদিকে, গরমের মধ্যে অনির্দিষ্টকালের অপেক্ষায় আছেন যাত্রীরা। শিশুরা মা-বাবার কোলে ঝিমোচ্ছে, পরিণত বয়সী যাত্রীরা ঘামে নেয়ে একাকার হয়ে পড়েছেন। রেলের এমন বেহাল দশা, সিডিউল বিপর্যয় এবং তথ্য জানানোর জন্য কোনো কর্মকর্তাকে না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App