×

জাতীয়

তিনদিনব্যাপি ফোবানা সম্মেলন শুরু ২ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২২, ০৯:০৭ পিএম

তিনদিনব্যাপি ফোবানা সম্মেলন শুরু ২ সেপ্টেম্বর

শনিবার নিউইয়র্কে সংবাদ সম্মেলনে ফোবানার নেতারা। ছবি: ভোরের কাগজ

আগামী ২ থেকে ৪ সেপ্টেম্বর তিনদিনব্যাপি সম্মেলনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সংগঠনের জোট ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা‘ - ফোবানা। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস সিটির ম্যারিয়ট বারব্যাংক এয়ারপোর্ট হোটেলের বলরুমে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রর স্থানীয় সময় গত শনিবার (২ জুলাই) নিউ ইয়র্কে ফোবানার নির্বাহী কমিটি এবং লস অ্যাঞ্জেলসের হোস্ট কমিটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। আয়োজক কমিটি ফোবানা সম্মেলনে সর্বস্তরের প্রবাসীর সমাগম ঘটানোর ঘোষণা দিয়েছে।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আতিকুর রহমান জানান, কানাডা ও আমেরিকার সকল সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী সংগঠনের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে।

এ সময় ফোবানার সদ্যবিদায়ী চেয়ারম্যান ও বর্তমান কমিটির আউটস্ট্যান্ডিং মেম্বার জাকারিয়া চৌধুরী বলেন, ইমিগ্রেশনের জালিয়াতির জন্যে ওয়াশিংটনের মোহাম্মদ আলমগীর এবং ধাক্কা ব্যবসায়ী হিসেবে ক্যালিফোর্নিয়ায় বসবাসরত মাসুদ রব চৌধুরী দীর্ঘ মেয়াদে জেল খেটেছেন। দীর্ঘদিন থেকেই এদেরকে ফোবানা থেকে বহিষ্কারের চেষ্টা করা হচ্ছিল। অতিসম্প্রতি আমাদের সেই প্রয়াস সফল হয়েছে এবং আতিকুর রহমানকে চেয়ারম্যান ও ড. রফিক খানকে নির্বাহী সচিব করার মধ্য দিয়ে। একইসাথে শিকাগোতে ফোবানার যে সম্মেলনের প্রস্তুতি চলছিল সেটিও বাতিল করা হয়েছে। কারণ, মাত্র ৫০০ আসনবিশিষ্ট একটি মিলনায়তন ভাড়া করা হয়েছিল শিকাগোতে।

সংবাদ সম্মেলনে লস অ্যাঞ্জেলেস হোস্ট কমিটির প্রেসিডেন্ট জাহিদ হোসেন বলেন, আমরা প্রস্তুতির সময় পেয়েছি মাত্র সোয়া দুই মাস। এরইমধ্যে কয়েক হাজার মানুষের আসনবিশিষ্ট অডিটোরিয়াম ভাড়া করা হয়েছে। আশা করছি হাজার দশেক প্রবাসীর সমাগম ঘটবে। সপরিবারে সকলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন।

লস অ্যাঞ্জেলেস সম্মেলনের হোস্ট কমিটির কোষাধ্যক্ষ দেওয়ান জমির বলেন, অতীতের ভুল ভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে ফোবানা প্রতিষ্ঠার সংকল্পের পরিপূরক কর্মসূচি নেওয়া হচ্ছে। প্রবাসের শিল্পীদের প্রাধান্য দেওয়া হবে। উন্নয়ন-অভিযাত্রার পরিপূরক সেমিনারে দেশ ও প্রবাসের অভিজ্ঞজনেরা অংশ নেবেন। মার্কিন রাজনীতিকদেরকেও আমন্ত্রণ জানানো হচ্ছে।

সাবেক চেয়ারম্যান ও বর্তমান কমিটির আউটস্ট্যান্ডিং মেম্বার বেদারুল ইসলাম বাবলা বলেন, আমাদের নতুন প্রজন্মকে প্রাধান্য দেওয়া হচ্ছে। তাদেরকে বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে রাখতে নানা কর্মসূচি রয়েছে।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, ফোবানাকে আজকের পর্যায়ে আনতে প্রবাসের গণমাধ্যমের অপরিসীম ভূমিকার কথা কখনো ভুলবো না। সামনের সম্মেলনেও তেমন সহযোগিতা চাচ্ছি।

সংবাদ সম্মেলনের মঞ্চে আরও ছিলেন গত বছর ওয়াশিংটন ডিসিতে ৩৫তম ফোবানার হোস্ট কমিটির সদস্য-সচিব শিব্বির আহমেদ এবং ফোবানার নতুন কমিটির সদস্য আমিনুল ইসলাম কলিন্স।

শুরুতে বিপুল করতালির মধ্যে নতুন চেয়ারম্যান আতিকুর রহমানকে ফুলেল শুভেচ্ছা জানান নিউ ইয়র্কের ফোবানার কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App