×

জাতীয়

ঢাকা-মাওয়া-ভাঙ্গা : এক্সপ্রেসওয়েতে টোল নেয়া শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২২, ০৯:৩৩ এএম

ঢাকা-মাওয়া-ভাঙ্গা : এক্সপ্রেসওয়েতে টোল নেয়া শুরু আজ

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে। ফাইল ছবি

দেশের প্রথম এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু হচ্ছে আজ থেকে। ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ টোলহার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। গত রবিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব ফাহমিদা হক খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোল নির্ধারণের পূর্ব পর্যন্ত অন্তর্বর্তীকালের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোলহার (মিডিয়াম ট্রাক) সমন্বিতভাবে ১০ টাকা প্রতি কিলোমিটার হিসেবে নির্ধারণ করা হলো। এতে অর্থ বিভাগের সম্মতি রয়েছে। পরবর্তীতে টোল নীতিমালা ২০১৪ অনুযায়ী যথাসময়ে টোলহার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে। ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। এক্সপ্রেসওয়েতে প্রতি কিলোমিটারের জন্য ট্রেইলার ২৫ টাকা, হেভি ট্রাক ২০ টাকা, মিডিয়াম ট্রাক ১০ টাকা, বড় বাস ৯ টাকা, মিনি বাস বা কোস্টার ৫ টাকা, মাইক্রোবাস ৪ টাকা, সেডান কার ২.৫০ টাকা এবং মোটরসাইকেল ১ টাকা হারে টোল দিতে হবে। টোল নীতিমালা, ২০১৪ অনুযায়ী চূড়ান্তভাবে টোলহার নির্ধারণের পূর্ব পর্যন্ত অন্তর্বর্তীকালীন সময়ের জন্য নির্ধারণ করা হলো। এতে অর্থ বিভাগের সম্মতি রয়েছে। পরবর্তীতে টোল নীতিমালা, ২০১৪ অনুসারে যথাসময়ে টোলহার চূড়ান্তভাবে নির্ধারণ করা হবে।

সড়ক বিভাগ জানায়, ধোলাইপাড় থেকে ভাঙ্গা পর্যন্ত মোট ছয়টি টোল বুথ থাকবে। মাওয়া প্রান্তে আবদুল্লাহপুর, ধলেশ্বরী, শ্রীনগর পর্যন্ত তিনটি এবং পদ্মা সেতু পার হয়ে, কুলিয়াবাজার, মালিগ্রাম ও ভাঙ্গা পর্যন্ত আরো তিনটি টোল বুথ থাকবে। একটি বুথ দিয়ে ঢুকলে সেই গাড়িকে কমপক্ষে পরবর্তী টোল বুথ পর্যন্ত টাকা দিতে হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নুরী জানিয়েছেন, মাঝারি আকারের গাড়িকে স্ট্যান্ডার্ড ধরে যে কোনো সময় টোল নির্ধারণ করা হয়। এখানেও আমরা সেটা করেছি। আমরা চূড়ান্ত টোল হার নির্ধারণে কাজ করছি। সেটা চূড়ান্ত হলে জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, সড়ক ও জনপথ বিভাগ এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে ২০১৬ সালে প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু করে। এক্সপ্রেসওয়েতে পাঁচটি ফ্লাইওভার, চারটি বড় ব্রিজ ও চারটি রেলওয়ে ওভার ব্রিজ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App