×

জাতীয়

কুসিক ভোটের ফল পাল্টানোর বিষয়টি স্রেফ গুজব: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২২, ১২:৫২ পিএম

কুসিক ভোটের ফল পাল্টানোর বিষয়টি স্রেফ গুজব: সিইসি

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের পর সোমবার সকালে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন সিইসি কাজী হাবিবুর আউয়াল। ছবি: ভোরের কাগজ

এক ফোনে কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) নির্বাচনের ফল পাল্টানোর বক্তব্যকে স্রেফ গুজব বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (২০ জুন) বেলা ১১টায় কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

কুমিল্লার নির্বাচনের ফল ঘোষণার সময় হঠাৎ বিশৃঙ্খলা ‘চাঁদের কলঙ্ক’ হয়ে গেলো কিনা এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, রাত আটটা পর্যন্ত আমরা নির্বাচন পর্যবেক্ষণ করেছি। কোনো বিপর্যয় দেখিনি। সিসিটিভির মাধ্যমে সার্বিক পরিস্থিতি দেখছিলাম। একটা ফোনে ফল পাল্টে গেলে এমন কথা শোনা যাচ্ছে। শেষ মুহূর্তে একটা ফোনে বক্তব্য পাল্টে যায় এটা একেবারেই অসম্ভব।

তিনি আরও বলেন, একটা বা দুইটা টেলিফোন আমি নিজেও করেছিলাম। রিটার্নিং কর্মকর্তা আমাকে খুব বিপর্যস্ত অবস্থায় ফোন করে বললেন, তিনি বিপদে পড়েছেন। সেখানে প্রচণ্ড শব্দ শুনতে পাচ্ছিলাম আমি। ভাবলাম মারধর করা হচ্ছে তাকে। এরপর আমি ডিসি-এসপিকে ফোন করি। তারা জানালেন তাৎক্ষণিক বিষয়টি দেখছেন। এরপর ওই রিটার্নিং কর্মকর্তাকে বললাম, সমস্যা হবে না। পরে তিনি জানালেন, পুলিশ এসেছে। তার আশেপাশের মানুষকে সরিয়ে দেয়া হয়েছে। বিশৃঙ্খলার ওই ঘটনা ছিল মাত্র ১৫ থেকে ২০ মিনিট। কোনোভাবেই ২০ মিনিটের বেশি দীর্ঘ হয়নি। এরপর রিটার্নিং কর্মকর্তা স্বাচ্ছন্দ্যে ফল ঘোষণা করলেন সেটা আমরা দেখেছি।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সিইসি হাবিবুল আউয়াল বলেন, একটা ফোনে ফল পাল্টে গেলে এটা একজন বলার পর হাজার মানুষ তাই বলতে শুরু করল। প্রকৃতপক্ষে আমাদের দেশের কালচার একটা গুজব সৃষ্টি করা। মেশিনের ফল অথবা হাতের ফল আমরা ওয়েবসাইটে তুলে দিয়েছি। এমন ঘটনা ঘটেনি। ফল পাল্টানোর কোনো প্রশ্ন বা সুযোগ থাকে না।

ফল প্রকাশের সময় মিছিল হওয়ার বিষয়ে তিনি বলেন, মানুষের আবেগ উচ্ছ্বাসের কারণে মিছিল হয়েছে। এটা আমাদের কাছে অনাকাঙ্ক্ষিত, কিন্তু তাদের কাছে কাঙ্ক্ষিত। তারা উচ্ছ্বাসের কারণেই এটা করেছেন।

মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, মো. আলমগীর ও হুমায়ুন কবীর খোন্দকার উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App