×

জাতীয়

হেনস্থা নয়, সেবার মান বাড়াতেই অভিযান: স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২২, ০৪:৫৮ পিএম

হেনস্থা নয়, সেবার মান বাড়াতেই অভিযান: স্বাস্থ্যমন্ত্রী

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপস্থিত অথিতিরা। ছবি: ভোরের কাগজ

দেশে অনুমোদনহীন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চলছে। এ অভিযানের উদ্দেশ্য কাউকে হেনস্থা করা নয়, বরং স্বাস্থ্যসেবার মান বাড়ানো হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বুধবার (১ জুন) সকালে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা চাই দেশের মানুষ যাতে সঠিক চিকিৎসা পায়, ক্ষতিগ্রস্থ না হয়। যারা ভালো কাজ করছে তাদেরকে আমরা সহযোগিতা করবো। যারা অন্যায় করবে তাদের বিরুদ্ধে আইনত যা ব্যবস্থা আছে সেটা আমরা গ্রহণ করব। আমরা আশা করছি, আগামীতে স্বাস্থ্য সেবায় আরো স্বচ্ছতা আসবে, মান আরো ভালো হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন ও প্রশাসন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ।

জাহিদ মালেক বলেন, বেসরকারি হাসপাতালগুলোতে যাতে ঠিকমতো চিকিৎসক ও যন্ত্রপাতি থাকে সেদিকে কঠোর নজর দিচ্ছে সরকার। হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা ১১ হাজারের বেশি। সেগুলোর মান নিয়ে প্রশ্ন উঠেছে। আমাদের অধিদপ্তর এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত। যারা মানহীন তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া, সতর্ক করে দেয়া অথবা তাদেরকে সময় দিয়ে যেসব জায়গা সংশোধন করার প্রয়োজন তা নির্দেশনা দিয়ে ঠিক করা। মানুষ যেনো প্রতারিত না হয়, ক্ষতিগ্রস্থ না হয়।

করোনা প্রতিরোধী টিকা কার্যক্রম ও ৪ জুন থেকে শুরু হতে যাওয়া বুস্টার ডোজ ক্যাম্পেইন প্রসঙ্গে তিনি বলেন, আমাদের টিকা কর্মসূচি চলমান আছে। আগামী ৪ জুন থেকে বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু হবে। এখনো ৮ থেকে ১০ কোটি মানুষ বুস্টার ডোজের বাইরে। পাশাপাশি অনেকে এখনো প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা নেননি। দ্রুত আমাদের বুস্টার ডোজ নেয়া উচিত। আপনারা সুরক্ষিত থাকলে আপনার পরিবার সুরক্ষিত থাকবে।

১৯৭১ সালে ২ মে স্বাস্থ্য অধিদপ্তর প্রতিষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালনের সিদ্ধান্ত নেয় অধিদপ্তর। চলতি বছর ২ মে ঈদুল ফিতরের ছুটি থাকায় দিবসটি গতকাল পালিত হয়। অধিদপ্তরের প্রথম মহাপরিচালক ছিলেন অধ্যাপক ডা. তোফাজ্জল হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App