×

জাতীয়

কাঁদলেন প্রধানমন্ত্রী, কাঁদলেন ঘর পাওয়া নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ১২:৩২ পিএম

বিশ্বের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে আরও ৩২ হাজার ৯০৪টি ঘর পেলেন গৃহহীন ও ভূমিহীন পরিবার। আজ মঙ্গলবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি উপজেলায় উপহারের ঘর হস্তান্তর করেন।

ঘর ও জমি হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে সোনার বাংলার পরশপাথর উল্লেখ করে ফরিদপুরের নাগরকান্দার ঘর পাওয়া নারী সাবেরুন আক্তার বলেন, আপনার ছোঁয়ায় আমার জীবনটাই পাল্টে গেছে।

কথা বলার একপর্যায়ে ওই নারী কেঁদে ফেলেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও চোখ মুছতে দেখা যায়। সাবেরুন আক্তার আরও বলেন, আপনাকে আমরা দূর থেকে নয়, কাছ থেকে দেখতে চাই।

এসময় তিনি প্রধানমন্ত্রীকে নিজের বাসায় আসার আমন্ত্রণ করেন। ওই নারীর বক্তব্যের সময় পুরো অনুষ্ঠান জুড়ে অদ্ভুত এক দৃশ্যের অবতারণা হয়। উপস্থিত সুধীজন, কর্মকর্তা ও উপকারভোগীরা হাততালি দিয়ে তাকে অভিবাদন জানান।

১৯৯৭ সালের মার্চ মাস থেকে এ পর্যন্ত ৫ লাখ ৭ হাজার ৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পরিবার প্রতি ৫ জন হিসেবে পুনর্বাসিত জনসংখ্যা প্রায় ২৫ লাখ ৩৫ হাজার ২২০ জন। এর মধ্যে মুজিববর্ষের বিশেষ উপহার স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেন, বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না। এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীনের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০ অনুমোদন করা হয়েছে।

সে অনুযায়ী প্রথম ও দ্বিতীয় পর্যায়ে নির্মিত গৃহের সংখ্যা এক লাখ ১৭ হাজার ৩২৯টি। তৃতীয় পর্যায়ে ৬৫ হাজার ৪৭৪টির নির্মাণ কাজ চলমান। এর মধ্যে ৩২ হাজার ৯০৪টি ঘর আজ উপকারভোগীদের কাছে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App