×

জাতীয়

জার্মান রাষ্ট্রদূত বিএনপিকে ‘মিস কোট’ করেছেন: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০১:৪১ পিএম

বিএনপির বক্তব্য জার্মান রাষ্ট্রদূত ‘মিস কোট’ করেছেন বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাজধানীর চন্দ্রিমা উদ্যানের সাবেক প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার যে কথাগুলো বলছেন, সেগুলো সঠিক বলেনি। কারণ যিনি আমাদের কাছে বক্তব্য রেখেছেন তিনি তাকে কোট করে কোনো কথা বলেননি। তিনি যে জেনারেলের কথা বলেছেন, তিনি সেটা ‘মিস কোট’ করেছেন।

‘কয়েকটি রাজনৈতিক দল আওয়ামী লীগ সরকারকে উৎখাতে ষড়যন্ত্র করছে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রীর এ বক্তব্য থেকে প্রমাণিত হয় যে, অবৈধ প্রধানমন্ত্রী এবং অবৈধ যে সরকার আছে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে দেশ পরিচালনা করতে। দেশকে সুষ্ঠু জায়গায় নিয়ে আসতে। দেশে সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে।

তিনি বলেন, আজকে এটা পরিষ্কার হয়ে গেছে, এ অবৈধ সরকার যারা ক্ষমতা দখল করে আছে তারা অত্যন্ত পরিকল্পিতভাবে এ দেশ থেকে গণতন্ত্র হরণ করেছে। দেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। একই সঙ্গে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি, দেশের অর্থনীতি চরম দুর্যোগের দিকে গেছে। ভয়াবহ দুর্নীতির করাল গ্রাসে পরিণত করেছে।

মির্জা ফখরুল বলেন, দেশের মানুষ দাবি তুলেছে এ মুহূর্তে এ সরকারের পদত্যাগ করা উচিত। নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নিরপেক্ষ সরকারের তত্থ্যাবধানে নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় জনগণের একটি নিরপেক্ষ প্রতিষ্ঠা করা।

‘আওয়ামী লীগের অপরাধটা কী যে সরকার হটাতে চায়’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, তিনি বলেছেন তাদের অপরাধ কী। আমি বলছি, তাদের অপরাধ হচ্ছে ভয়ংকর অপরাধ। এ দেশে তারা গণতন্ত্রকে হত্যা করেছেন, মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছেন, দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করেছে। ১৯৭১ সালে স্বাধীনতার অর্জন ধুলিসাৎ করে দিয়ে আজকে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

নিউমার্কেটে সংঘর্ষের প্রসঙ্গে তিনি বলেন, এ সংঘর্ষের মধ্য দিয়ে আবারও প্রমাণিত হয়েছে দেশে কোনো সরকার নেই। এ সরকার সম্পূর্ণ ব্যর্থ এবং তারা এ রাষ্ট্রকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।

মির্জা ফখরুল বলেন, পুলিশের চোখের সামনে ঘণ্টার পর ঘণ্টা সংঘর্ষ হয়েছে। সেটাকে বন্ধ করার কোনো পদক্ষেপ তারা গ্রহণ করে নাই। নিরপেক্ষতার নামে এ সংঘর্ষকে ছড়িয়ে দেয়ার জন্য তারা আরও বেশি সহযোগিতা করেছে। এ মৃত্যুর জন্য বা হত্যার জন্য তারাই দায়ী।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নবগঠিত আংশিক কমিটির সদস্যদের শপথ প্রসঙ্গে মির্জা ফখরুল, দলের প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রদলের নবগঠিত কমিটি শপথ গ্রহণ করেছে। তারা জাতীয়তাবাদী দলকে অত্যন্ত সবল ও গতিশীল এবং খালেদা জিয়ার মুক্তির আন্দোলন, গণতন্ত্র পুর্নরুদ্ধারের জন্য তারা সর্বাত্মক শক্তি নিযোগ করবে। একই সঙ্গে অতি অল্প সময়ের মধ্যেই তারা পুর্নাঙ্গ কমিটি ঘোষণা করে সারা দেশে একটি শক্তিশালী সংগঠনে পরিণত করবে।

এসময় ছাত্রদলের নতুন কমিটির সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, ছাত্রদলের সাবেক সভাপতি ফজলুর রহমান মিলন, আজিজুল বারী হেলাল সহ-সাংগঠনিক বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App