×

জাতীয়

তরুণীদের পছন্দের শীর্ষে পাকিস্তানি অরগাঞ্জা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২, ০৮:২৬ এএম

তরুণীদের পছন্দের শীর্ষে পাকিস্তানি অরগাঞ্জা

প্রতীকী ছবি

মসলিন পিওর টিস্যু কাপড়ের জামাটির গলা, হাতায় এবং দামান পোর্সনে এমব্রয়ডারি, পাথর ও জরি-চুমকির জমকালো কাজ। গলার ডিজাইনে ভিন্নতা দিতে আলাদা করে বসানো পাথরের ঝুল। জামার সঙ্গে ম্যাচ করে ভারী পাড়ের প্রিন্টেট ওড়নার চারপাশেও রয়েছে জরি সুতার নিখুঁত কাজ। সঙ্গে বিশাল ঘেরের প্লাজ্জো সালোয়ার। পুরো রাজকীয় আদলে তৈরি এ পোশাকের নাম পাকিস্তানি অরগাঞ্জা মসলিন পার্টি থ্রিপিস। এবারের ঈদে ফ্যাশনপ্রিয় তরুণীদের প্রথম পছন্দ এ পোশাক।

রাজধানীর বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেছে, শুধু বড়দের জন্যই নয় পাকিস্তানি অরগাঞ্জা থাকছে ছোটদের জন্যও। গরমে স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে শিফন জর্জেট, পিওর জর্জেট, মসলিন কটন, চিনন কটনের মতো নরম ও আরামদায়ক কাপড়ে তৈরি অরগাঞ্জা বেশ বিক্রি হচ্ছে। বড়দের এই পোশাকটি পাওয়া যাচ্ছে ৩ থেকে ১৫ হাজার টাকায়। আর ২ থেকে ১০ হাজার টাকায় মিলছে ছোটদের জন্য।

এছাড়া লং কামিজ, শারারা, সিঙ্গেল কামিজ, লং টিউনিকের পাশাপাশি লেডিস শার্ট, কাপ্তান সেট, ধুপি স্যালোয়ারের সঙ্গে শর্ট কামিজ, ইন্ডিয়ান কুর্তি টুপিস, জাম্পস্যুট ও শর্ট টিউনিক পাওয়া যাচ্ছে নতুন কালেকশনে। বাহারি এসব পোশাকের কাটিং বা ধরনে খুব একটা পরিবর্তন না এলেও কাজ ও ডিজাইনে কিছুটা পরিবর্তন এসেছে সময়ের ট্রেন্ড অনুয়ায়ী।

রাজধানীর বসুন্ধরা সিটির অপ্সরী ফ্যাশন হাউসের কর্ণধার শফিকুল আলম ভোরের কাগজকে বলেন, এবার পাকিস্তানি বিভিন্ন ড্রেস বেশি চলছে। পাশাপাশি ইতালিয়ান সিল্ক, অ্যাশ সিল্ক, লিলেন, কটন, ধুপিয়ার সিল্ক ও কটনের ওপর এবার বিভিন্ন ডিজাইনের পোশাক এসেছে। অরগাঞ্জা, লোনের ওপর গর্জিয়াস কাজের ড্রেস ও লং কামিজের চাহিদা ব্যাপক বলে জানান তিনি। করোনার ধাক্কা কাটিয়ে এবার মার্কেটগুলোর আয়োজন বেশি হলেও বেচা-বিক্রি তেমন নেই বলে আক্ষেপ করেন শফিকুল।

কয়েক বছর ধরে শর্ট কামিজ একেবারেই চলছিল না। তবে এবার থেকে লং কামিজের পাশাপাশি চুড়িদার ও প্লাজ্জোর সঙ্গে বিভিন্ন ধরনের কটনের ওপরে সুতোর কাজের শর্ট কামিজ খুব চলছে। কিছু ভিন্ন ডিজাইনের হাফস্লিভ গাউনও এসেছে এবার। এর মধ্যে বলিউড গাউন ও ফ্লোর টাচ গাউনগুলোর চাহিদা বেশি। গরমের কথা মনে রেখেই কামিজে সুতি, লিলেন, সিল্ক, অ্যান্ডি কটন, অ্যান্ডি সিল্ক, হাফসিল্ক, মসলিন কাপড় বেশি ব্যবহার করা হয়েছে। তবে একটু বেশি গর্জিয়াস করতে টিস্যু সিল্ক ও জর্জেট কাপড়ে কারচুপি ও জারদৌসির ডিজাইন আর উজ্জ্বল রঙকে প্রাধান্য দিয়ে চুমকি, পাথর ও উজ্জ্বল সুতার কাজ করা হয়েছে। সুতি আর লিলেন কাপড়ের উপরে ঝুল হাতার ম্যাগি সেটও নজর কাড়ছে ক্রেতাদের।

ভারতীয় জমকালো পোশাকের বাইরে এবারের ঈদে ওয়েস্টার্ন পোশাকও কিনছেন তরুণীরা। ওয়েস্টার্ন পোশাকের মধ্যে বেশি চলছে হালকা সিøভলেস টপস ও স্কিন টাইট প্যান্ট। অনেকে লং স্কার্টও কিনছেন। এছাড়া চলছে ম্যাক্সি গাউন নামের এক ধরনের ওয়েস্টার্ন পোশাক। এ ধরনের পোশাকের সবচেয়ে বেশি সংগ্রহ দেখা গেছে ইস্টাসির যমুনা ফিউচার পার্কের শোরুমগুলোয়।

যমুনা ফিউচার পার্কে ঈদের পোশাক কিনতে এসেছিল স্কুলছাত্রী অনন্যা। বেশ কিছুক্ষণ এই দোকান ওই দোকান দেখার পরে একটি খয়েরি রঙের অরগাঞ্জা পার্টি ড্রেস পছন্দ হলো তার। কিন্তু সাইজ নেই। দোকানদার জানালেন, জামাটি এসেছে মাত্র চারটি। পরে ৫ হাজার টাকা দিয়ে গাঢ় ম্যাজেন্ডার ওপর সবুজ, নীল মাল্টি কালারের একটি গাউন কেনে অনন্যা। ঈদের নতুন জামা কিনে কেমন লাগছে? জানতে চাইলে কিছুটা অভিযোগের সুরেই অনন্যা বলে, ৪ দিন ঘুরে আজকে ড্রেস কিনলাম। এবার দামটা অনেক বেশি; সেই তুলনায় একদমই মনমতো না।

ঈদে তরুণীদের জন্য রং-ঢং আর ডিডাইনের পোশাকের আয়োজনে বরাবরের মতো এবারো এগিয়ে দেশীয় ফ্যাশন হাউসগুলো। আড়ং, কে-ক্র্যাফট, অঞ্জনস, লা-রিভ, সাতকাহনসহ নামকরা ফ্যাশন হাউসগুলোয় পাওয়া যাচ্ছে সুতি, সিল্ক, লিলেন কাপড়ের ওপর রঙ-বেরঙের ড্রেস। দেশীয় শোরুমগুলোয় মেয়েদের লং সালোয়ার কামিজগুলো বেশি চলছে। কামিজের লেন্থ ও ঘের কিছুটা বেড়েছে। গুরুত্ব পেয়েছে ঘেরে চারকোনা রাউন্ড কাট। কামিজের ঝুল পেছনে বেশি এবং সামনে কম। এছাড়া কামিজের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে লং কটি, যা লং কামিজের লুকে এনেছে নজরকাড়া পরিবর্তন। কোনো কোনো সিঙ্গেল কামিজের বুকে ছোট্ট একটা পকেট জুড়ে দেয়া। আর প্যাটার্নে পরিবর্তন আনতে ব্যবহার হয়েছে কাতান, প্যাচওয়ার্ক ও লেস।

পাশাপাশি বুকের অংশের মাঝখানে, দুই হাতার কনুইয়ের ওপরের অংশে জুড়ে দেয়া হয়েছে হরেক রকম নকশাদার বাটন। লং কামিজের জমিনে ব্লক, স্ক্রিন প্রিন্ট, কারচুপি ও এমব্রয়ডারির কাজ থাকছে। কামিজের সামনের অংশে বরাবরই নানা নকশার কাজ ছিল। এবার ঈদের কামিজে গুরুত্ব দিয়ে পেছনের অংশেও এমব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট কিংবা পাথরের নকশা হয়েছে। কামিজে হাইনেক ও রিনেক গলার সঙ্গে বোর্ট, ভি, ভেনকলার যুক্ত হয়েছে। হাতা থ্রি কোয়ার্টারই বেশি চলছে।

দেশের শীর্ষস্থানীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস বলেন, মোটিফ, প্যাটার্ন, সিলয়েট থেকে শুরু করে প্রিন্ট স্টোরি- লা রিভের ঈদ পোশাক ডিজাইন করার প্রতিটি ধাপে আমরা ব্যতিক্রমী নতুন কিছু করার চেষ্টা করেছি। এবারই প্রথম ঈদের ক্লাসিক স্টাইল সালোয়ার-কামিজ, কামিজ, লং টিউনিক কিছু ভিন্ন ধাঁচের ড্রেস করেছি। তিনি আরো বলেন, কোভিডে মুষড়ে পড়া পৃথিবীতে প্রাণ ফিরিয়ে আনার পেছনে যে প্রাকৃতিক শক্তিগুলো কাজ করেছে, তাদের ৫টি প্রিন্ট স্টোরিতে ভাগ করেছি আমরা। এই ৫টি স্টোরি হলো- বোটানিক এনার্জি, ইন্ডিজিনাস উইজডোম, নেচারস ইমপ্রিন্ট, অর্গানিক লিনিয়েশন ও টিরেইনস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App