×

জাতীয়

এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ১০:২১ পিএম

এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা

মিরপুর স্টেডিয়ামে মঙ্গলবার রাতে কনসার্ট মঞ্চে এ আর রহমান। ছবি: সংগৃহীত

এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা

কনাসর্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। িছবি: পিএমও

এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা

মিরপুর স্টেডিয়ামে মঙ্গলবার দর্শক মাতান এ আর রহমান। ছবি: ভোরের কাগজ

এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা
এআর রহমানের সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ দর্শক শ্রোতা

কনাসার্টে শ্রোতাদের উপচে পড়া ভীড়। ছবি: ভোরের কাগজ

বিকেল থেকেই ছিল টান টান উত্তেজনা। মঞ্চে সুরে সুরে বিমোহিত করতে আসবেন আর কেউ নন, অস্কারজয়ী সুরকার মধ্যমণি মাদ্রাজ মায়েস্ত্রো এ আর রাহমান। গতকাল মঙ্গলবার বিকেল ৫টা ২৫ মিনিট থেকে কনসার্ট শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টি বাগড়া দিলে মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’ নামের কনসার্টের আয়োজনে ছন্দপতন ঘটে। বৃষ্টি থামে ৭টার দিকে। বৃষ্টি থামলে কনসার্ট উপভোগ করতে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিসিবির প্রেসিডেন্ট বক্সে বসেছেন তিনি। প্রধানমন্ত্রী আসার পরই পরিবেশন করা হয় জাতীয় সংগীত।

‘জয় বাংলা, জয় বাংলাদেশ’ গানটি শুরুর আগে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন রাহমান। বাংলাদেশের প্রতিও প্রকাশ করেন অকুণ্ঠ ভালোবাসা। এ সময় প্রেসিডেন্ট বক্স হতে মোবাইল ফোনে গানটির ভিডিও ধারণ করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে।

এরপর এ আর রহমানের আরও গানের তালে হাত তালি দিয়ে প্রধানমন্ত্রী উপস্থিত র্শক শ্রোতাদের উৎসাহ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিসিবি আয়োজিত কনসার্টে অংশ নেন। এ সময় তিনি হাত তালি দিয়ে দর্শক শ্রোতাদের উৎসাহ দেন। ছবি: পিএমও

প্রায় ৪৫ মিনিটের বৃষ্টিতে খানিকটা ছন্দপতন হলেও ফের সুরের জাদুতে মোহাবিষ্ট হওয়ার প্রস্তুতি নিতে শুরু করে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। এরপর চলে শেষ মুহূর্তের সাউন্ডচেক। এ সময় আবার মঞ্চে মেয়েকে নিয়ে উঠে আসেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। ‘পাঙ্খা’ ও ‘লোকাল বাস’ গেয়ে উদ্বেলিত করেন দর্শকদের। অতঃপর প্রতীক্ষার অবসান ঘটিয়ে মঞ্চে উঠে আসেন মোৎজার্ট অব মাদ্রাজ অস্কারজয়ী এ আর রাহমান।

মঞ্চে এসে শুরুতেই ‘জয় হো’ দিয়ে শুরু করেন তিনি। এরপরই দর্শক মেতে ওঠে ‘মুককালা মোকাবেলা’র সেই চিরচেনা মেলোডি আর রিদমের ইন্দ্রজালে। পুরো গ্যালারি গলায় মেলায়, ‘ওলেও.. ওলে ও ও’। এরপর বেনি দয়ালের কণ্ঠে শোনা যায় ‘রাঙদে বাসন্তি’। এরপরই নব্বইর দশকের কিশোরদের নস্টালজিক করে হরিহরন গাইতে শুরু করেন ‘সপনে’ ছবির ‘চান্দারে চান্দারে’।

এরপর শুরু হয় ’৯৮-থেকে আজ অবধি কানে ঝড় তোলা ‘দিল সে রে..’ । রাহমানের কণ্ঠে দর্শকরাও গলা মেলান, ‘প্রিয়া প্রিয়া জিয়া জিয়া’। বম্বে সিনেমার জন্য রাহমানের সিগনেচার গান ‘তুহি রে’ গেয়ে হরিহরণ আবার ঝড় তুললেন কনসার্টের যাবতীয় প্রেমিক হৃদয়ে। প্রায় শতাধিক সহশিল্পী নিয়ে সঙ্গীতের এ মহাযজ্ঞে ৩৫টি গানের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে এ আর রহমান দুটি গান গাইলেন। একটি বাংলায়, অপরটি হিন্দিতে। বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া দুটো গানই লিখেছেন গীতিকার জুলফিকার রাসেল। রুমানা মালিক মুনমুনের সঞ্চালনায় সুরের এই সন্ধ্যায় এ আর রহমান ছাড়াও গান গেয়েছেন মমতাজ ও ব্যান্ড মাইলস।

[caption id="attachment_342449" align="aligncenter" width="654"] কনাসার্টে শ্রোতাদের উপচে পড়া ভীড়। ছবি: ভোরের কাগজ[/caption]

এদিকে কনসার্ট উপলক্ষে পুরো স্টেডিয়াম নতুনভাবে সাজানো হয়েছে। স্টেডিয়ামের বাইরে সবুজ আলোর মরিচবাতিতে মনে হয়েছে কোনও বিয়ে বাড়ি! স্টেডিয়ামের ভেতরে তৈরি করা হয়েছে বিশাল সব অস্থায়ী স্থাপনা। পূর্ব পাশের গ্যালারি পেছনে রেখে বিশাল আকৃতির স্থায়ী মঞ্চের দুই পাশে গ্রিনরুম বানানো হয়েছে। স্টেডিয়ামের মূল উইকেটকে প্রোটেক্ট করে দুই পাশে বসানো হয়েছে চেয়ার। ছিল বিশাল দুটি স্কিনও। কনসার্টে অংশ নিতে রবিবারেই শতাধিক সফরসঙ্গী নিয়ে এ আর রহমান ঢাকায় আসেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হাতে নিয়েছিল অনেক পরিকল্পনা। তবে তা থমকে গেছে করোনার মহামারি ছোবলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App