×

জাতীয়

টিসিবিকে আরও শক্তিশালী করার সুপারিশ সংসদীয় কমিটির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ০৭:৫৮ পিএম

টিসিবিকে আরও শক্তিশালী করার সুপারিশ সংসদীয় কমিটির

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে টিসিবিকে শক্তিশালী করার সুপারিশ করে সংসদীয় কমিটি। ছবি: ভোরের কাগজ

কারসাজির মাধ্যমে অসাধু ব্যবসায়ীরা যাতে দ্রব্যমূল্য না বাড়াতে পারেন, সেজন্য সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) আরও শক্তিশালী করার সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি। আজ বুধবার (২৩ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

পাশাপাশি কমিটির সভাপতি আ স ম ফিরোজ সাংবাদিকদের সামনে বলেন, হঠাৎ করে রডের দাম কেন বেড়ে গেল? এতে অবকাঠামো নির্মাণের কাজের ক্ষতি হচ্ছে। কমিটি ভোক্তা অধিকার অধিদপ্তরকে অভিযান পরিচালনার জন্য বলেছে। এখানে কোনো সিন্ডিকেট কাজ করছে কিনা সেটা খুঁজে দেখতে সুপারিশ করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে এ বিষয়ে একটি প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে বলেও জানান তিনি।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, ব্যবসায়ীরা অন্যায়ভাবে ভোজ্যতেলের দাম বাড়িয়ে লজ্জাজনক কাজ করেছেন। পুরো দেশবাসীকে লজ্জায় ফেলেছেন। সরকার এ বিষয়ে ব্যবস্থা নিয়ে তেলের দাম কমিয়েছে। ভোক্তা অধিকার অভিযান চালিয়েছে। টিসিবি মানুষের কাছে পণ্য পৌঁছে দিয়েছে।

তিনি আরও বলেন, কমিটি টিসিবিকে আরও শক্তিশালী করতে বলেছে। এজন্য লোকবল বাড়ানো, বিভাগে বিভাগে গুদাম তৈরি, অর্থ বরাদ্দ বাড়ানো, আমদানিকারকদের কাছ থেকে টিসিবি যেন সরাসরি পণ্য কিনতে পারে, সে ব্যবস্থা করার সুপারিশ করেছে কমিটি।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী গত বছরের নভেম্বরে দেশের বাজারে রডের দাম প্রতি টন ৮১ হাজার টাকা পর্যন্ত উঠেছিল, দেশের ইতিহাসে যা তখন রেকর্ড দাম ছিল। ঠিকাদাররা বলছেন, গত ৯ মাস আগে যেখানে রডের দাম প্রতি টনে ৬২ হাজার টাকা ছিল, এখন তা ৯২ হাজার টাকা হয়েছে। এজন্য ইউক্রেন যুদ্ধের কারণে কাঁচামালের সরবরাহ সংকটকে দায়ী করছেন উৎপাদনকারীরা।

বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ও মুহিবুর রহমান মানিক অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App