×

জাতীয়

আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২২, ০৮:০২ পিএম

আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন বাংলাদেশের

আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থনপত্র সংস্থার মহাপরিচালক গাই রাইডারের হাতে তুলে দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। ছবি: সংগৃহীত

কাজে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে সরকার। এর মাধ্যমে সবকটি মৌলিক কনভেনশন অনুসমর্থনের মাইলফলক স্পর্শ করল দেশ।

জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর সদর দপ্তরে দেশের পক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান স্বাক্ষরিত অনুসমর্থনপত্র এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আইএলও এর মহাপরিচালক গাই রাইডারের হাতে তুলে দেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন, ১৯৩০ এর প্রটোকল-২০১৪ অনুসমর্থন করেছে এবং আজ কনভেনশন ১৩৮ অনুসমর্থনের মাধ্যমে সকল মৌলিক কনভেনশন এবং এ সংক্রান্ত প্রটোকল অনুসমর্থন করা হলো। সরকার আইএলও শ্রমমান বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ।

প্রতিমন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ৭ অনুযায়ী সকল খাত থেকে শিশুশ্রম নিরসনে সরকার পদক্ষেপ নিয়েছে। সরকার আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থনের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ করবে বলে তিনি আশ্বাস দেন।

এ সময় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিমসহ মন্ত্রণালয় এবং স্থায়ী মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App