×

জাতীয়

আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিলের সিদ্ধান্ত পর্যালোচনায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২২, ০২:৪৩ পিএম

আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিলের সিদ্ধান্ত পর্যালোচনায়

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত আমির হামজা

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সাহিত্যে অবদানের জন্য মরহুম মো. আমির হামজাকে মনোনীত করা হয়।

গত মঙ্গলবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মনোনীতদের তালিকা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

তবে সাহিত্যে অবদানের জন্য আমির হামজাকে মনোনীত করায় সমালোচনার ঝড় তৈরি হয়েছে। সাহিত্যে তার অবদান কতটুকু, তিনি একজন উপসচিব পদমর্যাদার কর্মকর্তার বাবা এবং একটি খুনের আসামি বলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার শুরু হয়েছে। এ পরিস্থিতিতে আমির হামজার বিষয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছে স্বাধীনতা পুরস্কার মনোনয়ন কমিটি। বুধবার রাতে এ কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, যেসব অভিযোগ এসেছে সেগুলো আমরা গুরুত্ব সহকারে দেখবো।

মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট শাখার একজন কর্মকর্তা জানান, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে স্বাধীনতা পুরস্কার মনোনয়ন কমিটি নাম চূড়ান্ত করেছে। তবে যে সমালোচনা তৈরি হয়েছে তা ভুল শুধরে নিতে সহজ হবে।

স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েও তালিকা থেকে নাম বাদ দেয়ার নজির এর আগেও দেখা গেছে। সাহিত্যে অবদানের জন্য ২০০০ সালে একজনের নাম বাদ দেয়া হয়েছিলো।

সেই বছর সাহিত্যে রইজ উদ্দিনকে মনোনয়ন দেয়ায় বিভিন্ন মহলে সমালোচনা দেখা দেয়ায় নতুন তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। সমালোচকরা তার কর্ম ও সাহিত্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা সমালোচনা করে আসছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App