×

জাতীয়

ফ্রেঞ্চ ফ্রাই ও ফ্রায়েড চিকেনে ৩ শতাংশ বেশি আর্সেনিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২২, ০২:৩৫ পিএম

ফ্রেঞ্চ ফ্রাই ও ফ্রায়েড চিকেনে ৩ শতাংশ বেশি আর্সেনিক

প্রতীকী ছবি

ঢাকার বাজারে বিক্রি ফ্রেঞ্চ ফ্রাই ও ফ্রায়েড চিকেনে মাত্রাতিরিক্ত আর্সেনিকের উপস্থিতি পাওয়া গেছে। ফ্রেঞ্চ ফ্রাইতে আর্সেনিকের উপস্থিতি মিলেছে শূন্য দশমিক ৯৩ মিলি গ্রাম। যা অনুমোদিত মাত্রার চেয়ে বেশি। অনুমোদিত মাত্রার পরিমাণ শূন্য দশমিক ২২ মিলি গ্রাম। তাই এই খাদ্য গ্রহণে দৈনিক ৪২ দশমিক ২৭ শতাংশ পরিমাণ খাওয়া হয়ে যায়। আর ফ্রায়েড চিকেন দৈনিক অনুমোদিত মাত্রার ৩ শতাংশ বেশি আর্সেনিক রয়েছে। দৈনিক বিক্রির পরিমাণ অনুযায়ী পাঁচটি সর্বোচ্চ বিক্রিত দোকান থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষায় এমন তথ্য মিলেছে।

এদিকে অনুমোদন না থাকলেও দেশে বিক্রি হচ্ছে এনার্জি ড্রিংক। সেখানে অনুমোদিত মাত্রার চেয়ে কয়েকগুণ বেশি ক্যাফেইনের উপস্থিতি পাওয়া গেছে। বিএসটিআই অনুমোদিত সর্বোচ্চ গ্রহণযোগ্যমাত্রা ১৪৫ পিপিএম হলেও সেখানে মিলেছে ৩২১ দশমিক ৭ পিপিএম। আর আর বাজারে বিক্রিত ঠাণ্ডা-পানীয়তে পিএইচ এর মাত্রা ৩ এর নিচে। এসিডিক মাত্রা ৩ এর নিচে থাকায় তা দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর।

খাদ্যে ক্ষতিকার উপাদানের উপস্থিতি (ফুড হ্যাজার্ড) নিয়ে পরিচালিত গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আর্থিক সহায়তায় প্রতিষ্ঠানের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ এই গবেষনা পরিচালনা করে। আজ সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হল এই গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App