×

জাতীয়

রোমানিয়ার পথে বাংলার সমৃদ্ধির ২৯ নাবিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২২, ০৩:৩৩ পিএম

রোমানিয়ার পথে বাংলার সমৃদ্ধির ২৯ নাবিক

ইউক্রেন থেকে উদ্ধার করা এমভি বাংলার সমৃদ্ধির নাবিকদের উদ্ধার করে রোমানিয়ায় আনা হয়। ছবি: সংগৃহীত

ইউক্রেন থেকে উদ্ধার এমভি বাংলার সমৃদ্ধির নাবিকদের মলদোভা হয়ে রোমানিয়ায় নিয়ে যাওয়া হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। শুক্রবার (৫ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে গণমাধ্যমকে এসব তথ্য জানান মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র সচিব বলেন, ইউক্রেনে একটি নিরাপদ স্থানে তাদের নিয়ে যাওয়ার পর রোমানিয়ার মাধ্যমে তাদের সরিয়ে নেয়ার চেষ্টা চলছে। অলিভিয়া বন্দরে জাহাজে ক্ষেপণাস্ত্র বা বোমা হামলায় নিহত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ দেশে ফিরিয়ে আনা হবে।

মাসুদ বিন মোমেন বলেন, কোন দল জাহাজে হামলা চালিয়েছে তা নিশ্চিত হওয়া যাবে কিনা, জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ রুশ কর্তৃপক্ষের কাছে তা জানতে চেয়েছে। তারা নিশ্চিত হলে বাংলাদেশকে জানাবে। রাশিয়া শোক প্রকাশ করেছে, কিন্তু তারা বলেছে যে তারা এ হামলা করেনি। যুদ্ধের যে ধোঁয়াশা থাকে, ইংরেজিতে যাকে বলা হয় ‘ফগ অব ওয়ার’, সেখানে কোন পক্ষ কার কাছে কী আছে, কে কোথা থেকে কী করছে এটি অ্যাসারটেইন করা খুব কঠিন। তবে রাশিয়ানরা আশ্বাস দিয়েছে তারা আমাদের জানাবে, ঠিক কী হয়েছিল’, বলেন তিনি।

বাংলাদেশ এ বিষয়ে ইউক্রেন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে কিনা, জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, তারা এখন ভূখণ্ড রক্ষায় বেশি ব্যস্ত। সুতরাং আমাদের জিজ্ঞাসার সব ধরনের জবাব দেয়া তাদের পক্ষে হয়তো সম্ভব নয়।

পররাষ্ট্র সচিব বলেন, পোল্যান্ডের মধ্য দিয়ে ৬০০ বাংলাদেশী ক্রস করে গেছেন। আমাদের ধারণা মতে, আর ১০০ জনের মতো আছে। তবে তাদের অনেকেরই হয়তো ইউক্রেনে পরিবার আছে বা ইউক্রেনীয় স্ত্রী আছে। তারা হয়তো এতটা ঝুঁকিতে নেই। ঝুঁকিতে যারা ছিলেন তারা মোটামুটি সবাই বেরিয়ে গেছেন। তবে যাদের পরিবার ইউক্রেনে আছে, এমন প্রায় ১০০ জন হয়তো রয়ে গেছেন।

ইউক্রেনের বাংকারে ৩৯ ঘণ্টা কাটিয়ে রোমানিয়ার পথে ইতোমধ্যে রওনা হয়েছেন ‘এমভি বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক। অলিভিয়া বন্দরের কাছাকাছি একটি বাংকার থেকে বাসে নাবিকেরা রওয়ানা হন। নাবিকেরা মলদোভা হয়ে রোমানিয়ায় যাওয়ার কথা রয়েছে।

নাবিকদের একজন শনিবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ১৯ মিনিটে জানান, ব্যাংকার থেকে তারা গাড়িতে রওয়ানা হয়েছেন। তাদের জন্য দোয়া ও প্রার্থনার অনুরোধ জানিয়েছেন তিনি।

বুধবার বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটে অলিভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন। হামলার ২৪ ঘণ্টার মাথায় ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের সহায়তায় বৃহস্পতিবার নাবিকদের একটি টাগবোটে বন্দরের বাইরে একটি বাংকারে নেওয়া হয়।

গুগল মানচিত্রে দেখা যায়, অলিভিয়া বন্দর এলাকা থেকে সবচেয়ে কাছের প্রতিবেশী দেশ হলো মলদোভা। প্রায় ২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হবে তাদের। এতে কয়েক ঘণ্টা লেগে যেতে পারে।

নাবিকদের এক স্বজন অস্ট্রেলিয়াপ্রবাসী আবু সুফিয়ান জানান, তারা যাত্রা শুরু করেছেন এবং দোয়া চেয়েছেন।

বাংলাদেশ শিপিং করপোরেশনের এই জাহাজ তুরস্কের ইরাগলি বন্দর থেকে পণ্যবোঝাই করতে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। দুই দিন পর অলিভিয়া বন্দরের জলসীমায় নোঙর করে। পরদিন বৃহস্পতিবার ভোরে রাশিয়া ইউক্রেনে হামলা করলে জাহাজটি আটকা পড়ে। এক সপ্তাহের মাথায় হামলার শিকার হয়। বুধবারের হামলার পর এমভি বাংলার সমৃদ্ধি জাহাজে আগুন ধরে যায়। শুরুতে নাবিকেরা আগুন নেভানোর চেষ্টা করেন। অলিভিয়া বন্দর থেকে একটি টাগবোট এসে আগুন নেভানোর কাজে অংশ নেয়। নাবিকদের চেষ্টায় জাহাজের আগুন নিয়ন্ত্রণে আসে। হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তূপে নিথর দেহ পড়ে ছিল নাবিক হাদিসুর রহমানের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App