×

জাতীয়

বাংলাদেশ-ভারত অভিন্ন নদীর পানিচুক্তি চূড়ান্তে কাজ চলছে: শ্রীংলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৪ পিএম

বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন নদীগুলোর পানিবণ্টন চুক্তি চূড়ান্ত করতে দুই দেশ যৌথভাবে কাজ করছে। অভিন্ন নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও লবণাক্ততা নিয়ে অভিজ্ঞতাও বিনিয়ময় করা হচ্ছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) ভারত-বাংলাদেশ মৈত্রী সংলাপে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রীংলা এসব কথা বলেন।

বেসরকারি সংস্থা ইন্ডিয়া ফাউন্ডেশনের উদ্যোগে ভারতের শিমলায় আয়োজিত এই সংলাপে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল যোগ দেয়। সংসদ সদস্য, রাজনৈতিক নেতা, ভারতে নিযুক্ত সাবেক হাইকমিশনার, কূটনীতিক ও সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞরা এই দলে আছেন।

তবে শ্রীংলা তিস্তা নদীর পানিবণ্টনের ব্যাপারে সুনির্দিষ্টভাবে কোনো তথ্য দেননি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় এই চুক্তি ঝুলে আছে এক দশকের বেশি সময় ধরে।

শ্রীংলা বলেন, ভারত ও বাংলাদেশের অভিন্ন ৫৪টি নদী দুই দেশের অভিন্ন সম্পদ। গঙ্গার পানিবণ্টন চুক্তি সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আমরা এখন অন্যান্য অভিন্ন নদীর পানিবণ্টন চুক্তি চূড়ান্ত করতে কাজ করছি।

২০১১ সালের সেপ্টেম্বরে তিস্তার পানিবণ্টন চুক্তি প্রায় চূড়ান্ত করেছিল বাংলাদেশ ও ভারত। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং ঢাকা সফরে এসে তাতে করার কথা ছিল। তবে শেষমুহূর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় চুক্তিটি হয়নি। তিস্তা চুক্তি নিয়ে এখনও তার অবস্থানে অপরিবর্তিত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App