×

জাতীয়

বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ছিল নিকৃষ্টতম কাজ: জাফর ইকবাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫৭ পিএম

বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ছিল নিকৃষ্টতম কাজ: জাফর ইকবাল

শনিবার বাংলা একাডেমি চত্বরে ‘মুজিব গ্রাফিক নভেল’ এর ৯ম ও ১০ম খণ্ডের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ড. মুহম্মদ জাফর ইকবাল। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ছিল নিকৃষ্টতম কাজ: জাফর ইকবাল

বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ইতিহাসের নিকৃষ্টতম কাজ ছিল। নতুন প্রজন্মের কাছে ইতিহাসের মহানায়ককে তুলে ধরা প্রয়োজন বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার পঞ্চম দিনে বাংলা একাডেমি চত্বরে ‘মুজিব গ্রাফিক নভেল’ মুজিব সিরিজের সর্বশেষ দুই (৯ম ও ১০ম) খণ্ডের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

অনুষ্ঠানে নতুন প্রজন্মকে বই পড়ায় উৎসাহ জোগান তিনি। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) মুজিব গ্রাফিক নভেল প্রকাশ করেছে। সিআরআইয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে আজকের অনুষ্ঠানের বিষয়ে জানানো হয়।

অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা ইতিহাসের নিকৃষ্টতম কাজ ছিল। নতুন প্রজন্মের কাছে ইতিহাসের মহানায়ককে তুলে ধরা প্রয়োজন।’

এ সময় কথা বলেন কথাসাহিত্যিক আনিসুল হকও। তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে মানসম্পন্ন প্রবন্ধের ওপর জোর দেন। কীভাবে বঙ্গবন্ধু পরিশ্রম করলেন, কীভাবে পাকিস্তান থেকে ভাষা আন্দোলন হলো, কীভাবে সেখান থেকে জাতীয়তাবাদী আন্দোলন শুরু হলো-এসব তরুণ প্রজন্মকে জানার পরামর্শ দেন তিনি। বইমেলার পঞ্চম দিনে আজ বেলা ১১টায় খুলে দেওয়া হয় ফটক। ছুটির দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি বাড়তে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App