×

জাতীয়

২১ ফেব্রুয়ারি থেকে মুঠোফোনে বাংলায় ক্ষুদেবার্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৮ এএম

২১ ফেব্রুয়ারি থেকে মুঠোফোনে বাংলায় ক্ষুদেবার্তা

ফাইল ছবি

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাকে সম্মান জানাতে ২১ ফেব্রুয়ারি থেকে দেশের মোবাইল ফোন অপারেটররা গ্রাহকদের কাছে সব ধরনের ক্ষুদেবার্তা বাংলায় পাঠাবে। ২০ ফেব্রুয়ারি এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

মোবাইল অপারেটরদের পক্ষ থেকে বলা হয়েছে, দেশে উৎপাদিত ও বৈধভাবে আমদানি করা যেকোনো মোবাইল সেটেই বাংলায় ক্ষুদেবার্তা পড়া যাবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) তদারকিতে দীর্ঘদিনের প্রস্তুতি ও কারিগরি নানা সমস্যা সমাধান করে এই সেবা চালু করা হচ্ছে।

তবে শুরুতেই শতভাগ ক্ষুদেবার্তা ও নোটিফিকেশন বাংলায় পাঠানো হয়তো সম্ভব হবে না। কিন্তু পর্যায়ক্রমে সুফল মিলবে।

এ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মোবাইল অপারেটরদের কাছ থেকে সাধারণ গ্রাহকদের যেসব তথ্য পাওয়া দরকার, তা শুরু থেকেই পাওয়া যাবে। আমরা ২০ ফেব্রুয়ারি এর উদ্বোধন করব। ২১ ফেব্রুয়ারি থেকে এটি কার্যকর হবে।

গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিবেচনায় গ্রামীণফোন এ পদক্ষেপকে একটি উল্লেখযোগ্য মাইলফলক বলে বিশ্বাস করে। এখন বাংলাভাষী গ্রাহকরা সেবা ও অন্যান্য যোগাযোগসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আরও ভালোভাবে বুঝতে পারবেন। স্থানীয় সংস্কৃতির পৃষ্ঠপোষক হিসেবে গ্রামীণফোন গত ফেব্রুয়ারিতে ২৫ পয়সায় মোবাইল থেকে মোবাইল বাংলায় ক্ষুদেবার্তা পাঠানোর সুবিধা নিয়ে আসে।

বাংলালিংকের হেড অব করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড সাসটেইনেবিলিটি আংকিত সুরেকা বলেন, বিটিআরসির নির্দেশনা অনুযায়ী বাংলালিংক ২১ ফেব্রুয়ারি থেকে সব ধরনের সিস্টেম-জেনারেটেড ও প্রমোশনাল ক্ষুদেবার্তা বাংলায় পাঠাবে।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, আমরা বিটিআরসির এ সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করে যাচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App