×

জাতীয়

কারা আসছেন নতুন ইসিতে, আলোচনায় ১০ নাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১২:০১ এএম

কারা আসছেন নতুন ইসিতে, আলোচনায় ১০ নাম

সার্চ কমিটির বৈঠক। ফাইল ছবি

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম প্রকাশ করেছে সার্চ কমিটি। এদের মধ্য থেকেই একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি। তার আগে সবার কাছে মোটামুটি গ্রহণযোগ্য এমন ১০ জনকে বাছাই করে তাদের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেবে সার্চ কমিটি। এই ১০ জনকে বাছাই করার জন্য দেশের বিশিষ্টজনের সঙ্গে এরই মধ্যে তিন দফা বৈঠক করেছেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন কমিটির সদস্যরা।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) আরো কয়েকজন সিনিয়র সাংবাদিকের সঙ্গে বৈঠক করে তাদের পরামর্শ নেয়া হবে। এ পর্যন্ত বৈঠকে বিশিষ্টজনেরা যে পরামর্শ দিয়েছেন, তা গুরুত্বের সঙ্গে নিয়েছে সার্চ কমিটি। তাদের সুপারিশের ভিত্তিতেই প্রস্তাবিত ব্যক্তিদের নামের তালিকা গতকাল সোমবার সন্ধ্যায় প্রকাশ করা হয় মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে। সবার কৌতূহল, এই ৩২২ জনের মধ্য থেকে কোন ১০ জনকে বাছাই করে সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হবে।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যমতে, সম্ভাব্য ১০ জনের তালিকার জন্য যাদের নাম বেশি আলোচিত হচ্ছে, তারা হলেন- সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়া, পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, পুলিশের সাবেক আইজি হাসান মাহমুদ খন্দকার, সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, সাবেক সচিব কামরুন নাহার, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, সাবেক হাইকমিশনার (লন্ডন) এম এ হান্নান, সাবেক স্বাস্থ্য সচিব সিরাজুল হক খান ও সাবেক যুগ্ম সচিব মো. আবুল কাশেম। তবে শেষ মুহূর্তে এক বা দুজনের নাম সংযোজন-বিয়োজন হতেও পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App