×

জাতীয়

আরো বুদ্ধিমত্তার সুযোগ তৈরি হবে আগামী দিনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪১ পিএম

আরো বুদ্ধিমত্তার সুযোগ তৈরি হবে আগামী দিনে

মোজাম্মেল বাবু

সময় বদলাচ্ছে। বদলাচ্ছে প্রযুক্তি। সেই সঙ্গে বদলে যাচ্ছে গণমাধ্যমও। নতুন বাস্তবতায় নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি গণমাধ্যম। ঝুঁকি এড়াতে গণমাধ্যমকে আরো তথ্যপ্রযুক্তিনির্ভর হওয়ার পরামর্শ বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্বদের। সাক্ষাৎকার নিয়েছেন ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার ঝর্ণা মনি

আগামী দিনে পৃথক গণমাধ্যম বলতে কিছুই থাকবে না। সংবাদ সংগ্রহ করার জন্য ইন্টারনেটভিত্তিক মিডিয়া হবে। সাংবাদিকরা তথ্য সংগ্রহ করবেন এবং নিজেদের মতো করে বিশ্লেষণ করবেন। এখন আমরা যেরকম ইউটিউবে বিভিন্ন অনুষ্ঠান, সংবাদ, তথ্যচিত্র দেখে থাকি, ঠিক ওরকম হবে না। তার থেকে আরো উন্নত হবে; অনুষ্ঠান, সংবাদ সবকিছু ভিন্নমাত্রায় হবে। আরো বেশি দর্শকনন্দিত হবে। সংবাদ বিশ্লেষণ আরো বেশি তথ্যনির্ভর হবে।

ভবিষ্যতে সাংবাদিকদের হাতে তথ্য আসবে প্রচুর। সাংবাদিকদের নতুন তথ্য বিশ্লেষণ করতে হবে। কারণ মোবাইলে মোবাইলে তথ্য চলে আসবে। নতুন তথ্য দেয়ার মধ্যে আর সাংবাদিকতা থাকবে না। চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সম্পৃক্ত রেখে সাংবাদিকতাও এগিয়ে যাবে অনেক অনেক দূর।

সাংবাদিকতা সব সময় চ্যালেঞ্জিং, ইন্টারেস্টিং, অত্যন্ত স্মার্ট প্রফেশন। মেধা এবং বুদ্ধিভিত্তিক পরিচর্যার পেশা। আগামী দিনে আরো বুদ্ধিমত্তার সুযোগ তৈরি হবে। এখনকার সময় থেকে আরো অনেক বেশি। গণমাধ্যমের কাছে মানুষের প্রত্যাশা আরো বাড়বে। তথ্য বিশ্লেষণ যত বাড়বে, তত বেশি দর্শক আকৃষ্ট হবে। তখন চ্যালেঞ্জ বাড়বে। চাহিদা বাড়বে। বুদ্ধিমত্তাও বাড়বে। দায়িত্ব বাড়বে। দর্শকদের মধ্যে সাংবাদিকদের নিজেদের বুদ্ধিমত্তা, স্মার্টনেস তুলে ধরার সুযোগও তত বাড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App