×

জাতীয়

বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শনিবার দুপুরে বসছে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২২, ০৫:২১ পিএম

ইসি গঠনের লক্ষ্য নিয়ে দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শনিবার দুপুরে বৈঠকে বসছে সার্চ কমিটি। এ বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে ১০ জন যোগ্যতা সম্পন্ন নাগরিকের নাম সুপারিশের বিষয়ে পরামর্শ দেবেন তারা। এই বৈঠকে দেশের বিশিষ্ট নাগরিক হিসেবে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সরকার গঠন ও রাষ্ট্রাচার অধিশাখার যুগ্মসচিব শফিউল আজিম স্বাক্ষরিত এই আমন্ত্রণপত্র ভোরের কাগজ সম্পাদককে পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এরই মধ্যে ৬০ জন বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীর মতামত নেয়ার জন্য সার্চ কমিটির বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামীকাল শনিবার ও পরদিন রবিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এরই মধ্যে আরও আমন্ত্রণ পেয়েছেন যারা- ১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাসসের চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ২. সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, ৩. আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক, ৪. সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ৫. শিক্ষাবিদ ও গণমাধ্যম গবেষক অধ্যাপক ড. মো. গোলাম রহমান, ৬. কবি মহাদেব সাহা, ৭. প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর, ৮. ইতিহাসবিদ মুনতাসীর মামুন, ৯. অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ১০. রাজনীতি বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল, ১১. সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ, ১২. স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, ১৩. আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ, ১৪. ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, ১৫. সাংবাদিক আবেদ খান, ১৬. একাত্তর টিভির সিইও মোজাম্মেল বাবু, ১৭. চ্যানেল টোয়েন্টিফোরের ব্যবস্থাপনা পরিচালক এবং দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, ১৮. দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, ১৯. সাবেক নির্বাচন কমিশনার আব্দুল মোবারক ও সাখাওয়াত হোসেন, ২০. ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, ২১. বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, ২২. আইনজীবী এবং সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, ২৩. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানসহ আরও অনেকে।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App