×

জাতীয়

বায়তুল মোকাররমের খতিব সালাহউদ্দিনের দাফন সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০২ পিএম

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব অধ্যাপক মাওলানা সালাহউদ্দিনের দাফন সম্পন্ন হয়েছে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বাদ মাগরিব সন্ধ্যা সাড়ে ৬টায় মরহুমের অসিয়ত অনুযায়ী রাজধানীর মিরপুরের পূর্ব মনিপুর এলাকার বাইতুর রহিম মসজিদ কমপ্লেক্স (বাবা হুজুর মসজিদ) কবরস্থানে তাকে দাফন করা হয়। এর আগে রাজধানীতে মরহুমের তিনটি জানাজা অনুষ্ঠিত হয়। প্রথম জানাজা অনুষ্ঠিত হয় বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে, দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় বাদ আসর ঝিগাতলা জামে মসজিদে এবং তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয় মিরপুরের পূর্ব মনিপুর এলাকার বাইতুর রহিম মসজিদ কমপ্লেক্সে।

বায়তুল মোকাররমে অনুষ্ঠিত জানাজায় ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানসহ বিশিষ্টজনেরা অংশ নেন। কয়েক হাজার মুসল্লির অংশগ্রহণে অনুষ্ঠিত জানাজাপূর্ব বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আজ আমাদের জন্য শোকের দিন। জাতীয় মসজিদের খতিব সবার অত্যন্ত প্রিয় মানুষ ছিলেন। তিনি আমাদের ছেড়ে পরপারে পাড়ি দিয়েছেন। তার শেষ বিদায় বেলায় সরকারের পক্ষ থেকে, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানাচ্ছি। তার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা ও পরিবারের প্রতি সমবেদনা জানাই। একই জানাজায় বাবার জন্য দোয়া চেয়ে উপস্থিত সবার উদ্দেশ্যে মরহুম খতিবের ছেলে বলেন, আমার বাবার জন্য দোয়া করবেন। তার আত্মার মাগফেরাত কামনা করবেন। আর তার ভুল-ত্রুটিগুলো আল্লাহর ওয়াস্তে ক্ষমা করে দেবেন। জানাজা শেষে মরহুমের জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করে বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান বলেন, তিনি সর্বদা হাসিমুখে কথা বলতেন। তিনি সুফিবাদে বিশ্বাসী ছিলেন। সবাই তার জন্য দোয়া করবেন। এছাড়া জানাজায় অংশ নেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন মাওলানা সালাহউদ্দিন। মাওলানা সালাহউদ্দিন দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী. এক ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য ভক্ত, অনুরাগী রেখে গেছেন। ২০০৯ সালের ৫ জানুয়ারি ধর্ম মন্ত্রণালয়ের এক আদেশে ইসলামিক ফাউন্ডেশন মাওলানা সালাহউদ্দিনকে বায়তুল মোকাররমের খতিব হিসেবে নিয়োগ দেয়। এরপর থেকে তিনি দেশের কেন্দ্রীয় মসজিদের খতিবের দায়িত্বে ছিলেন। মাওলানা সালাহউদ্দিন ঢাকা আলিয়া মাদ্রাসার ৪৪তম অধ্যক্ষ ছিলেন। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি রাজধানীর মহাখালীর গাউসুল আজম মসজিদের খতিবের দায়িত্বও পালন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App