×

জাতীয়

আরও সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার জন্য লবিং চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২২, ০১:৫৫ পিএম

আরও সরকারি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার জন্য লবিং চলছে

গ্রেগরি ডব্লিউ মিকস। ফাইল ছবি

বাংলাদেশের আরও সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য বিদেশে লবিং চলছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ-প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সভাপতি গ্রেগরি মিকস।

সোমবার (৩১ জানুয়ারি) নিউ ইয়র্কের কুইন্সে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। কংগ্রেসম্যান মিকস বলেন, বাংলাদেশের ভেতরের ও বাইরের একটি মহল আরও কর্মকর্তার পাশাপাশি রাজনীতিবিদদের ওপরও নিষেধাজ্ঞা আরোপের জোরালো লবিং করছে। কিন্তু আমরা তাদের কথামতো এটি করব না। সব বিষয় যাচাই-বাছাই করেই আমরা সঠিক উদ্যোগ নেব।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ককে চমৎকার উল্লেখ করে এই কংগ্রেসম্যান বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা দিতে চায় না। আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা দিচ্ছি না।

একটি সংস্থার কিছু ব্যক্তিবিশেষের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, পুরো সংস্থাকে নয়। আমরা বাংলাদেশের পরিস্থিতি খতিয়ে দেখছি।

যুক্তরাষ্ট্র গত বছরের ডিসেম্বরে র‍্যাব এবং পুলিশের সাত সাবেক ও বর্তমান কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে এই নিষেধাজ্ঞা দেয়ার অনুরোধ জানান যুক্তরাষ্ট্র সিনেটের ১০ জন সদস্য। তারা ২০২০ সালের অক্টোবরে ট্রাম্প প্রশাসনকে চিঠি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের অর্থ ও পররাষ্ট্র দপ্তর গত ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা আরোপ করলেও বাংলাদেশ আগে থেকে বিষয়টি জানতে পারেনি।

এ প্রেক্ষিতে বাংলাদেশ সরকার সম্প্রতি প্রকৃত চিত্র বিদেশে তুলে ধরতে মিশনগুলোকে নির্দেশনা দিয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলোতেও ব্রিফিং পাঠানো হচ্ছে। এ ছাড়া মানবাধিকার ইস্যুতে বিদেশিদের উদ্বেগকে গুরুত্ব দিয়ে নিরসন এবং এ বিষয়ে নিবিড় সমন্বয়ের জন্য ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার সেল খোলা হচ্ছে।

কংগ্রেসম্যান গ্রেগরি মিকসের বক্তব্য নিয়ে মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস। গ্রেগরি মিকসকে প্রভাবশালী কংগ্রেসম্যান অভিহিত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, কংগ্রেসম্যান গ্রেগরি মিকসের নির্বাচনী এলাকা নিউ ইয়র্কের ফিফথ কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি আমেরিকান বসবাস করেন। কংগ্রেসম্যান গ্রেগরি মিকস ভোটারদের প্রতি সহানুভূতি, দৃঢ়তা ও জোট গঠনে দক্ষতার জন্য পরিচিত। তিনি একজন খ্যাতনামা আইনজীবী। ১৯৯৮ সাল থেকে তিনি নিউ ইয়র্কে ডেমোক্রেটিক পার্টির মার্কিন প্রতিনিধিসভার সদস্য এবং ২০২১ সাল থেকে প্রতিনিধিসভার পররাষ্ট্রবিষয়ক কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিষেধাজ্ঞা আরোপ প্রসঙ্গে কংগ্রেসম্যান মিকস বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে আমরা বাংলাদেশের বিরুদ্ধে নই। আর আমরা এখনও বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে কাজ করছি।

গ্রেগরি মিকস বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি ও অন্যান্য বিষয় দেখতে এ বছরই ঢাকা সফর করবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App