×

জাতীয়

নারীদের কষ্ট উপলব্ধি করতে পারেন শেখ হাসিনা: শেখ তাপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ পিএম

নারীদের কষ্ট উপলব্ধি করতে পারেন শেখ হাসিনা: শেখ তাপস

বুধবার রাজধানীর ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির মিলনায়তনে ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি)’ প্রকল্পের আওতায় দক্ষিণ সিটির উপকারভোগীদের অনুদান বিতরণ করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি : ভোরের কাগজ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কষ্ট বুঝতে পারেন। বুধবার (২৯ ডিসেম্বর) রাজধানীর ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির মিলনায়তনে ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি)’ প্রকল্পের আওতায় দক্ষিণ সিটির ১৪ ও ২২ নম্বর ওয়ার্ডের উপকারভোগীদের ক্ষুদ্র ব্যবসা ও শিক্ষা অনুদান’ বিতরণ অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

শেখ তাপস বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা একজন মমতাময়ী মা। মায়ের মমতায় তিনি বাংলাদেশকে আগলে রেখেছেন। তিনি সব নারীর কষ্ট, হাহাকার বুঝতে পারেন। এজন্যই ঢাকা শহরে বসবাসকারীদের মধ্যে যারা দরিদ্র, যারা নিম্ন আয়ের এবং প্রান্তিক তাদেরকে সহযোগিতার জন্য তিনি এই কর্মসূচি দিয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এই কর্মসূচি নিয়েছে। এই কর্মসূচিতে নারীর ক্ষমাতায়নকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে। ডিএসসিসি মেয়র বলেন, ডিএসসিসির আওতাধীন এলাকায় এক কোটি ২০ লাখ মানুষ বাসবাস করে। তাদের সেবা নিশ্চিতে আমরা কাজ করছি। ৭৫টি ওয়ার্ডে যেসব প্রান্তিক জনগোষ্ঠী আছেন, তাদের ভবিষ্যৎ উন্নয়নের জন্য, তাদেরকে স্বাবলম্বী করার জন্য, তাদেরকে ব্যবসায়িকভাবে সহযোগিতা করার জন্য, তাদের সন্তানদের শিক্ষা প্রসারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি অনুমোদন দিয়েছেন। তিনি বলেন, আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দেবো আমাদের ভোটারদের প্রতি, আমাদের এলাকার জনগণের প্রতি। প্রকল্পের আওতায় যে সুযোগ-সুবিধা দেওয়া হবে তারা যেন ঢাকাবাসী হয়, সেটা আমরা নিশ্চিত করবো।

প্রকল্পের বিভিন্ন ধরনের কার্যক্রম তুলে ধরে শেখ তাপস বলেন, আমরা প্রায় ৮৮ হাজার দরিদ্র লোকের কর্মসংস্থান সৃষ্টি করতে চাই। চার হাজার ৯৩৬টি কমিউনিটি হিসেবে ৪৫ হাজার ৫০০ পরিবারকে সহযোগিতা করতে চাই। ৬০ হাজার পরিবারের ভাগ্য উন্নয়নে আমরা কাজ করতে চাই। এই প্রকল্প যদি সফল হয় তাহলে প্রধানমন্ত্রী আরও বৃহদাকারে এ ধরনের প্রকল্প অনুমোদন দেবেন। তাই প্রকল্প বাস্তবায়ন আমাদেরকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে এককালীন ১০ হাজার টাকা করে ১০৮ জন ব্যক্তির মধ্যে এককালীন ব্যবসায়িক অনুদান ও শিক্ষা অনুুুুদান হিসেবে প্রতিজন শিক্ষার্থীকে ৯ হাজার টাকার অর্ধেক সাড়ে হাজার টাকা করে ৪৮ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ কর হয়। শিক্ষার্থীদের শিক্ষা অনুদানের বাকী সাড়ে চার হাজার টাকা আগামী মাসে দেওয়া হবে। এর আগে, মেয়র ৬৫ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের (এসটিএস) উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App