×

জাতীয়

সড়কে এ বছর পাঁচ হাজারের বেশি মৃত্যু: সেভ দ্য রোড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১, ০৮:২২ পিএম

সড়কে এ বছর পাঁচ হাজারের বেশি মৃত্যু: সেভ দ্য রোড

শুক্রবার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা। ছবি : সংগৃহীত

সড়ক দুর্ঘটনায় এ বছর পাঁচ হাজার ৩৭০ জনের প্রাণ গেছে। পুরো বছরের গড় হিসাব অনুযায়ী প্রতিদিন সড়ক দুর্ঘটনায় ১৫ জন প্রাণ হারান। শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করে সেভ দ্য রোড। তারা জানায়, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৭০ হাজার ২২২ জন আহত হয়েছেন। অর্থাৎ গড়ে প্রতিদিন ১৯৬ জন আহত হন।

২০১৭ সালে নৌ দুর্ঘটনায় আহত-নিহতের সংখ্যা কম হলেও চলতি বছর ঘটেছে ৭১২টি ঘটনা। এসব ঘটনায় ১৮৮ জন নিহত ও ৪৬৬ জন আহত হয়েছেন। অন্যদিকে, রেল দুর্ঘটনায় আহত হয়েছেন তিন হাজার ৭৮ জন এবং নিহত হয়েছেন ১৩৮ জন।

নিরাপদ সড়ক বিষয়ক সংস্থা সেভ দ্য রোডের প্রতিষ্ঠাতা মোমিন মেহেদীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক লীগ সাভার আঞ্চলিক শাখার সভাপতি শওকত হোসেন, পাথরঘাটা উপজেলা ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, সেভ দ্য রোডের ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সিনিয়র সহ-সভাপতি আনজুমান আরা শিল্পী, অনলাইন প্রেস ইউনিটির ভাইস চেয়ারম্যান আইয়ুব রানা, সুনামগঞ্জ সভাপতি আহমদ আল কবির চৌধুরী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিদুল ইসলাম, শ্রমিক নেতা নুরুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য ওয়াজেদ রানা, নারায়ণগঞ্জ জেলা সভাপতি মোখলেসুর রহমান তোতা, সজিব কায়েস, সড়কপথ দুর্ঘটনায় আহত সুলতানা রাত্রী, ঢাকা ব্যাংকের শাখা ব্যবস্থাপক গোলাম মোস্তফা, এ্যাড. ফখরুল ইসলাম, গাইবান্ধা শাখার সমন্বয়কারী আমিনুল ইসলাম প্রমুখ।

সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা এক লিখিত বক্তব্যে জানান, চলতি বছর সাত হাজার ৫১২টি সড়কপথ দুর্ঘটনায় আমরা যে স্বজন ও প্রিয়জনদেরকে হারিয়েছি, তাদের জন্য দোয়া-প্রার্থনা ও শ্রদ্ধাঞ্জলীর পাশাপাশি সরকার-বীমা ও মালিক শ্রেণির কাছে সেভ দ্য রোডের পক্ষ থেকে একটা দাবি জানাচ্ছে সেভ দ্য রোড। এর আগেও সংস্থাটি এ দাবি জানিয়ে এসেছে। আর সেই দাবি হলো দুর্ঘটনায় আহতের তিন লাখ টাকা ও নিহতের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। যাতে অপূরণীয় এই ক্ষতি কিছুটা হলেও সামলে নিতে পারে স্বজন-প্রিয়জন হারানো পরিবারটি। একই সঙ্গে ঘুরে দাঁড়াতে পারে আহত ব্যক্তিটি ও তার পরিবার। এ বছরের সড়ক দুর্ঘটনায় নিহত পাঁচ হাজার ৩৭০ জনের মধ্যে আমরা ৪২ জন চালক, চার জন চালকের সহযোগী, ৪৭২ জন নারী, ১৭৭ জন শিশু, ১৭৭ জন শিক্ষার্থী, সাত জন সাংবাদিক, ১১ জন চিকিৎসক, ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ২৭ জন রাজনৈতিক নেতাকেও হারিয়েছি।

তিনি আরও বলেন, গণমাধ্যম থেকে তথ্য নিয়ে দেখেছি- সংগঠিত দুর্ঘটনাগুলোর মধ্যে ৩৩ শতাংশ বাস, ৩৭ দশমিক ৫৫ শতাংশ মোটরসাইকেল, ১২ দশমিক ২৫ শতাংশ ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান, লরি, পাঁচ দশমিক ৮২ শতাংশ কার-মাইক্রো, তিন দশমিক ১২ শতাংশ অটোরিক্সা, দুই দশমিক ৭৮ শতাংশ নছিমন-করিমন ও পাঁচ দশমিক ৪৮ শতাংশ ব্যাটারি রিকশা ও ইজিবাইক এসব দুর্ঘটনায় জড়িত ছিল। সংগঠিত দুর্ঘটনার ৪৪ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ৩০ শতাংশ পথচারীকে গাড়ি চাপা দেওয়া, ২০ শতাংশ সড়কের বেহাল দশার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ার ঘটনায় ও ছয় শতাংশ অন্য অজ্ঞাত কারণে দুর্ঘটনা সংগঠিত হয়েছে। সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করছি। আহতদের প্রতি সমবেদনা এবং তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App