×

জাতীয়

সোনারগাঁও হোটেল সিবিএ  নির্বাচন ৬ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৫:৩৬ পিএম

সোনারগাঁও হোটেল সিবিএ  নির্বাচন ৬ ডিসেম্বর

হোটেল সোনারগাঁও

শ্রম মন্ত্রণালয়ের কঠোর অবস্থানে শেষ পর্যন্ত আগামী ৬ ডিসেম্বর হোটেল সোনারগাঁও শ্রমিক কর্মচারি ইউনিয়নের (সিবিএ) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বারবার চিঠি দেয়ার পরও মেয়াদোত্তীর্ণ কমিটি নির্বাচনের উদ্যোগ না নেয়ায় গত বুধবার ৬ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে দেন ঢাকার শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক আবু আশরীফ মাহমুদ। ওই কমিশন বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

গত ৯ এপ্রিল মেয়াদ শেষ হলেও নতুন নির্বাচন দেয়া নিয়ে ব্যাপক স্বেচ্ছাচারিতা করে আসছিল বর্তমান কমিটি। শ্রম মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এমনকি হোটেল সোনারগাঁওয়ের ব্যবস্থাপনা কমিটির নির্দেশনাকেও আমলে নিচ্ছিল না তারা। এ কারণে দেশের পাঁচতারকা হোটেলের শ্রমিক-কর্মচারিদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। নির্বাচন কমিশন গঠনের জন্য সময় বেধে দিয়ে মেয়াদোত্তীর্ণ কমিটিকে কয়েক দফা চিঠি দেয় ঢাকার শ্রম দপ্তর। তাতে কাজ না হওয়ায় শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানসহ দুই মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধতনরা কয়েক দফা বৈঠকও করেন। এতো কিছুর পরও ওই কমিটি নির্বাচন দিতে গড়িমসি করলে শ্রম বিধিমালা ২০১৫ এর ১৭৭ (২) ধারায় শ্রম পরিচালক ৬ সদস্যের একটি নির্বাচন কমিশন গঠন করেন। নির্বাচনের তফসিল ঘোষণা ও ভোটার তালিকা প্রণয়ন করে সুষ্ঠু নির্বাচনের দায়িত্ব দেয়া হয় কমিশনকে।

সোনারগাওঁ হোটেলের ফ্রন্ট অফিসের কর্মচারি খন্দকার মিজানুর রহমানকে প্রধান নির্বাচন কমিশনার করা হয়। বাকি পাঁচ নির্বাচন কমিশনার হলেন, মো. কে এন এম নবী, মো. এ জব্বার চৌধুরী, মো. মোমেন এইচ খান, উজ্জল টি গোমেজ ও মো. মমিন মিয়া।

এছাড়া নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য ঢাকার বিভাগীয় শ্রম দপ্তরের সহকারি পরিচালক মো. আতাউর রহমান মণ্ডল ও মো. আসাদুজ্জামান, শ্রম কর্মকর্তা মো. মফিদুল ইসলাম ও অফিস সহকারি মো. ছাবদার আলীকে দায়িত্ব দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দিনভর বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করে সন্ধ্যায় তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বিতরণ ২২ নভেম্বর, জমা ২৪ নভেম্বর, প্রত্যাহার ২৯ নভেম্বর, প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর ও ভোট অনুষ্ঠান ৬ ডিসেম্বর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App