×

জাতীয়

সম্মিলিতভাবে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে: শিল্পমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২১, ০৪:২৭ পিএম

সম্মিলিতভাবে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে: শিল্পমন্ত্রী

বুধবার জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের উপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলন শেষে শ্রীলঙ্কার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি : ভোরের কাগজ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। বিগত কয়েক দশক ধরে প্রযুক্তি বিকশিত হচ্ছে অসীম গতিতে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপক আকারে প্রভাবিত করছে। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানগুলো অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানোপ্রযুক্তি, জৈবপ্রযুক্তিসহ আরও অনেক প্রযুক্তি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনই নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি হচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য।

জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের উপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলনে বক্তৃতাকালে বুধবার (১০ নভেম্বর) তিনি এ কথা বলেন। দুদিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) প্রতিনিধি, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের শিল্পমন্ত্রীগণ, আসিয়ানের প্রতিনিধিসহ প্রায় ২৫টি দেশের সরকারী ও ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে ভূমিকা রাখবে। এসব বিষয় বিবেচনায় ও এ চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন করেছে। দক্ষতা বৃদ্ধির জন্য কার্যক্রম গ্রহণ করেছে। বিভিন্ন দেশের সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো কাজে লাগাতে হবে।

সম্মেলন শেষে তিনি শ্রীলঙ্কার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন এবং দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

এদিকে বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে জাকার্তায় বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বার্নাডো ক্যালজাডিল্লা সার্মিন্টো দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার দেয়া কান্ট্রি প্রোগ্রাম লক্ষ্যমাত্রা অর্জনে বাংলদেশে কারিগরি সহযোগিতা দেয়ার জন্য তাদের সহায়তা চান।

১০-১১ নভেম্বর শিল্প উন্নয়নের উপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন গত মঙ্গলবার (৯ নভেম্বর) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পৌঁছান। সম্মেলনে অংশগ্রহণ শেষে আগামী ১২ নভেম্বর দেশে ফেরার কথা আছে তার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App