×

জাতীয়

২ নভেম্বর পদ্মা সেতুতে পিচ ঢালাই শুরুর সম্ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ০৭:৪১ পিএম

আগামী দুই নভেম্বর থেকেই পদ্মা সেতুর সড়ক পথের পিচ ঢালাইয়ের কাজ (কার্পেটিং) শুরু হবে। বর্ষা মৌসুমের কারনে এতোদিন পিচ ঢালাই কাজ শুরু করা হয়নি। এখন শীত মৌসুমের মধ্যেই পিচ ঢালাইয়ের কাজ শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

পদ্মাসেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর সড়কে আরো এক মাস আগেই পিচ ঢালাইয়ের কাজ শুরু করা যেতো। কিন্তু বৃষ্টির মৌসুম চলতে থাকায় পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হয়নি। বৃষ্টির মধ্যে পিচ ঢালাইয়ের কাজ শুরু করা হলে সড়কের ক্ষতি হতো। তাই সময় নেয়া হয়েছে। এখন বৃষ্টি কমে যাওয়ায় এবং শীত মৌসুম শুরু হওয়ায় পিচ ঢালাইয়ের কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানিয়েছেন, সেতুর সড়কে পিচ ঢালাইয়ের যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। আগামী দুই নভেম্বর থেকে পিচ ঢালাই শুরু করা হতে পারে। যদি কোনো কারনে ওইদিন শুরু না হয় তাহলে চলতি সপ্তাহের মধ্যেই কাজ পুরোদমে শুরু হবে। ইতিমধ্যেই গত বুধবার ভায়াডাক্টের ৬০ মিটার অংশে পরীক্ষামূলকভাবে পিচ ঢালাই করা হয়েছে। সেতুর জাজিরা প্রান্ত থেকেই রোড কার্পেটিংয়ের কাজ শুরু করা হবে।

কর্তৃপক্ষ জানায়, ১৯ অক্টোবর থেকে পদ্মা সেতুর সড়কপথে পানি নিরোধক রাসায়নিকের স্তর তৈরির কাজ শুরু হয়েছে। চার মিলিমিটার পুরুত্বের এই স্তরকে প্রকৌশলীরা ‘ওয়াটারপ্রুফ মেমব্রেন’ নামে অভিহিত করছেন। ইংল্যান্ড ও ইতালি থেকে এই স্তর তৈরির জন্য রাসায়নিক আমদানি করা হয়েছে। পদ্মা সেতুর পিচের পুরুত্ব হবে ১০০ মিলি মিটার। পাশের দেয়ালসহ আনুষঙ্গিক অন্যান্য কাজও এগিয়ে চলছে। ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যে পুরো কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। এ লক্ষে সেতু বাস্তবায়নকারী সংস্থার সব বিভাগ জোরেসোরেই কাজ চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হয়। এরপর সড়কে কংক্রিটের রোড স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। মূল সেতুর প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হওয়ার পথে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু প্রকল্পে ব্যয় হচ্ছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। নদীশাসনের কাজ হয়েছে ৮৪ দশমিক ৭৫ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App