×

সংসদ নির্বাচন

তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১০:২৭ পিএম

তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

ছবি: ডিএমপি নিউজ

টানা তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে পেয়েছেন ঢাকা-১২ আসন থেকে নির্বাচিত বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল এমপি। সদ্য সমাপ্ত একাদশ মন্ত্রিসভায়ও তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। দশম জাতীয় সংসদে প্রথমে তিনি এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পরে পূর্ণাঙ্গ মন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। সে হিসেবে হ্যাটট্রিক করলেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার গঠনের এক দিন পর বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন ৩৬ জন। এর মধ্যে পূর্ণমন্ত্রী ২৫ জন, প্রতিমন্ত্রী রয়েছেন ১১জন।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর আগে, পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে শপথ অনুষ্ঠান শুরু হয়। প্রথমে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি। এরপর মন্ত্রী ও প্রতিমন্ত্রীদেরও শপথবাক্য পাঠ করানো হয়।

আসাদুজ্জামান খান ২০০৮ সালে বাংলাদেশের নবম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ঢাকা-১১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১২ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। ১২ জানুয়ারি ২০১৪ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন। ২০১৫ সালের ১৪ জুলাই তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পান। আসাদুজ্জামান ৩০ শে ডিসেম্বর ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন এবং পুনরায় শপথ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তৃতীয়বারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App