×

সংসদ নির্বাচন

প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছায় উপমন্ত্রী থেকে মন্ত্রী হলেন নওফেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ০৮:৪৫ পিএম

প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছায় উপমন্ত্রী থেকে মন্ত্রী হলেন নওফেল

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় শিক্ষা উপমন্ত্রীর দায়িত্ব থেকে এবার একই মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেলেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরফলে দেশের নতুন শিক্ষামন্ত্রী তিনি। 

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে নবগঠিত মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণ শেষে মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে ৭ জানুয়ারির নির্বাচনে টানা দ্বিতীয় বারের মতো চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মহিবুল হাসান চৌধুরী। বিগত মন্ত্রিসভায় শিক্ষা উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন চট্টগ্রামের সাবেক মেয়র ও চট্টলবীর খ্যাত এবিএম মহিউদ্দীন চৌধুরীর ছেলে ব্যারিস্টার নওফেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ইচ্ছাতেই মহিউদ্দীনপুত্র নওফেলকে এবার উপমন্ত্রী থেকে সরাসরি মন্ত্রিত্ব দেয়া হয়েছে। 

ব্যারিস্টার নওফেল ১৯৮৩ সালের ২৬ জুন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩য় মেয়র এবিএম মহিউদ্দীন চৌধুরী। ১৯৯৪ সাল থেকে টানা সাড়ে ১৬ বছর চট্টগ্রামের মেয়র ছিলেন তারা বাবা। ২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাবার পক্ষে কাজ করে আলোচনায় আসেন নওফেল। 

নওফেল লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে স্নাতক পাশ করে লন্ডন থেকে ব্যারিস্টারি সম্পূর্ণ করেন। কাজ করেন ঢাকা বারের আইনজীবী হিসেবেও। মহিবুল হাসান চৌধুরী নওফেল ২০১৬ সালে কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে সর্বকনিষ্ঠ সাংগঠনিক সম্পাদক মনোনীত হন। তিনি কেন্দ্রীয় যুবলীগের সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ছিলেন। বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পদে আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App