×

সাহিত্য

শ্যামল দত্তের নতুন বই ‘টুনটুনি গায়িকা’, প্রি-অর্ডার চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৩ পিএম

শ্যামল দত্তের নতুন বই ‘টুনটুনি গায়িকা’, প্রি-অর্ডার চলছে

বাজারে আসছে বিশিষ্ট লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শ্যামল দত্তের নতুন বই। ছড়াগ্রন্থ ‘টুনটুনি গায়িকা’ এই নতুন বইটি প্রকাশ করছে পাঞ্জেরী পাবলিকেশন্স। চলতি মাসেই বইটি বাজারে পাওয়া যাবে। বইটি পৃষ্ঠার সংখ্যা ৩২টি। এরমধ্যেই শুরু হয়ে গেছে বইটির প্রি-অর্ডার। চলতি অমর একুশে বইমেলায় লেখকের আরেকটি বই ‘আমাকে পোড়াও, হে অগ্নী’ অমর প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে।

সাহিত্যের সঙ্গে শিশুদের পরিচয় ঘটে ছড়ার মাধ্যমেই। ঠিকঠাক বুঝতে শেখার আগেই তারা ছড়ার ছন্দে নেচে ওঠে। ছন্দে দুলে হেসে-খেলে ঘুমিয়ে পড়ে। শিশু-কিশোরদের মন-ভোলানো তেমনই একগুচ্ছ ছড়া নিয়ে বিশিষ্ট সাহিত্যিক শ্যামল দত্তের ছড়াগ্রন্থ ‘টুনটুনি গায়িকা’। 

বইয়ে ঠাঁই পাওয়া মিষ্টি-মধুর ছড়াগুলো পরিবারের ছোট্ট সদস্যদের আনন্দদানের পাশাপাশি দেবে মানবিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ মানুষ হওয়ার পাঠ। প্রথম ২৫ জন অর্ডারকারীর জন্য থাকছে চা চক্রে আড্ডাসহ ছড়াকারের হাত থেকে বই পাওয়ার সুযোগ। এছাড়াও প্রথম ৩০০ জন পাবেন অটোগ্রাফসহ বই। এই লিংকে গিয়ে https://pbs.com.bd/book/2401349/tuntuni-gayeka বইটি প্রি-অর্ডার করা যাবে। 

উল্লেখ্য, শ্যামল দত্ত তিন দশকেরও বেশি সময় ধরে যুক্ত আছেন সাংবাদিকতার সঙ্গে। তিনি একজন লেখক, সংগঠক ও গণমাধ্যম ব্যক্তিত্ব। মুক্তিযুদ্ধের চেতনার সপক্ষের মুখপত্র দৈনিক ভোরের কাগজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ২০০৫ সাল থেকে। তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জুরি বোর্ডের সদস্য ও ফিল্ম সেন্সর বোর্ডের আপিল বিভাগের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

তিনি বিভিন্ন টেলিভিশন চ্যানেলের টক শো অ্যাংকর হিসেবেও জনপ্রিয়তা অর্জন করেছেন। এছাড়া তিনি খেলাঘরের ঢাকা মহানগর কমিটির সভাপতি, প্রীতিলতা ট্রাস্টের উপদেষ্টা ও গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব কনফ্লিক্টস ল’ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিএলডিএস) পরিচালক। তার মৌলিক ও সম্পাদিত বইয়ের সংখ্যা ২০টি। বর্তমানে তিনি জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

লেখকের অগ্নিবর্ণ সাতটি ঘোড়া নামে প্রথম কবিতার বই প্রকাশিত হয় ১৯৮৮ সালে। মৌলিকগ্রন্থ করোনা কাহিনি ও মুক্ত গণমাধ্যমের ভবিষ্যৎ ভাবনা ২০২১ সালে প্রকাশিত। সম্পাদিত রয়েছে বেশ কিছু সংকলন। এরমধ্যে উল্লেখযোগ্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : পোয়েট অব পলিটিক্স’ (২০১৮), ‘সাহিত্য ভাবনা : আমাদের রবীন্দ্রনাথ থেকে আমাদের হুমায়ূন’ (২০১৯), ‘বাংলাদেশের সেরা গল্প’ (২০১৯), ‘সাহিত্য ও সংগ্রাম : বেগম ইমাম থেকে শেখ হাসিনা’ ( ২০২১), ‘১০ সেরা উপন্যাস’ (২০২১), পিতা (২০২১)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App