×

সাহিত্য

বইমেলায় আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৮ পিএম

বইমেলায় আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’

আদনীন কুয়াশা

ইতোমধ্যেই অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ এর বইমেলার জনপ্রিয় প্রকাশনী জ্ঞানকোষ এর ১২ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে। আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘বোহেমিয়ান’ বইটির প্রকাশক জ্ঞানকোষ প্রকশনীর কর্ণধার ওয়াসি তালুকদার। প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী মোঃ সাদিত উজ জামান। বইটির মলাট মূল্য ৩৪০ টাকা।

রুদাবা আদনীনের কলমের নাম আদনীন কুয়াশা। ছোটকাল থেকে শিল্প সাহিত্যের সাথে জড়িত তিনি ১৯৯৮ সালের নতুন কুঁড়ির ৪ টি বিষয়ে বিজয়ী হয়ে প্রেসিডেন্ট গোল্ডকাপ অর্জন করেছিলেন। জীবনের বেশ কিছু বসন্ত পার করার পর হঠাৎ করেই যখন সিদ্ধান্ত নিলেন এক পৃথিবী লিখবেন তখন থেকেই তার লেখক হয়ে উঠা।

লিখতে গিয়ে তিনি খেয়াল করলেন, তার গল্পের চরিত্রগুলো আশপাশের মানুষেরই প্রতিচ্ছবি এমন কি তিনি নিজেও কখনও কখনও তার গল্পেরই চরিত্র হয়ে উঠেন। আর এইজন্যই নিজের পরিচয় তিনি দেন তিনি ‘একজন মানুষ’ এই বলেই।

আদনীন কুয়াশার জন্ম ঢাকায় তবে বাবার চাকরির সুবাদে নানান জেলায় ঘুরে বেড়ালেও শৈশবের বিশাল একটা সময় কেটেছে চট্টগ্রামে। এই পর্যন্ত লেখকের প্রকাশিত বইগুলোর মধ্যে অষ্ট অম্বর,এখানে যুক্তিরা মৃত,মেঘ বলেছে যাব যাব, যুক্তিরা উড়ে গেছে, ক্লান্ত কপোত লেখকের ছোটগল্প সংকলন। ভ্রম-বিভ্রম, এ তুমি কেমন তুমি, ওরা মনের গোপন চেনে না এবং এবছর প্রকাশিত ‘বোহেমিয়ান’ লেখকের সামাজিক জনরার উপন্যাস। লেখালেখির সাথে তিনি পাললিক সৌরভ প্রকাশনিতে উপদেষ্টা এবং সম্পাদক হিসেবে কর্মরত আছেন। রাণী মৌমাছির দল, হৃদ মাঝারে রাখিব,মুক্তমঞ্চ সংকলন আমাদের গল্প তার সম্পাদিত বইগুলোর মধ্যে উল্লেখিত।

লেখক তার ‘মেঘ বলেছে যাব যাব’ বইটির জন্য ২০২০ এ সাহিত্য দিগন্ত লেখক  পুরষ্কার লাভ করেন। ‘ওরা মনের গোপন চেনে না’ বইটির জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ থেকে পেয়েছেন গ্রন্থ স্মারক-২০২৪।

এই লেখক মনে করেন নিজেকে সমৃদ্ধ করার একমাত্র অস্ত্র হল বই পড়া। লেখক হয়ে উঠতে হলেও প্রচুর বই পড়তে হবে বলে তিনি মনে করেন আর সেইজন্য ‘অক্ষর ঘর’ নামের একটি নিজের একান্ত পাঠাগারও তিনি তৈরি করেছেন। বই পড়ে নিজেকে এবং বই পড়ায় উৎসাহ দিয়ে একটি সমৃদ্ধ পাঠক শ্রেণী তৈরি করার সাধনায় এগিয়ে যাচ্ছেন একটু একটু করে।

আদনীন কুয়াশার এবারের উপন্যাসের নাম ‘বোহেমিয়ান’ কেন রাখলেন তা জানতে চাইলে তিনি জানান, ‘এটি একটি সামাজিক জনরার উপন্যাস। নাম শুনেই হয়তো অনেকে ভাবছেন এই গল্প কোন যাযাবরের যার চালচুলোর কোন ঠিক নাই ‘যেখানে রাইত সেখানে কাইত’ টাইপের কোন ভবঘুরের গল্প। যারা ঘুরে ঘুরে বেড়ায় যাদের আমরা ভবঘুরে বলে মনে করি সেই মানুষগুলো বড্ড স্বাধীন তারা ঠিক জানে তারা জীবন থেকে আসলে কি চায়। তাদের নেই নির্দিষ্ট কোন গন্তব্য নেই ঠিকানা।

কিন্তু আমরা অনেকে জানিই না, ভবঘুরে মানুষ নিজের গায়ে সেই তকমা লাগিয়েই সে বোহেমিয়ান কিন্তু এই পৃথিবীতে আমরা যারা নিজেদের স্থায়ী ঠিকানায় আছি বলে মনে করি তারা সকলেই  নিজের দেহে বন্দি একেকটা বোহেমিয়ান। আমার কাছে প্রতিটা মানুষই তার নিজ নিজ জায়গায় অস্থায়ী। এই পৃথিবীটাই তো স্থায়ী কিছু নয় তবে মানুষ কি করে স্থায়ী হয় । মানুষ ঠিকানা আসলে কি? আজ একটা মানুষ যে জায়গায় বসবাস করছে আগামীতে সে ঐখানেই থাকবে এর কোন নিশ্চয়তা কেউ কোনদিন দিতে পারে না আর তাই আমি এবার লেখার চেষ্টা করেছি বেশ কিছু বোহেমিয়ান মানুষের গল্প।

যে গল্পে আছে দীপান্বিতা, মাজেদা বেগম, নীতু, জয়নাল সাহেব, সাব্বির, সাজ্জাদ, রোকসানা, আমিরুল্লা, তুষীন, তিতির, হাবিবসহ আরো কিছু মানুষের জীবনের গল্প যে গল্প মিলে যেতে পারে আমার আপনার তাহাদের কাছের মানুষদের জীবনের গল্পের সাথে। যে গল্প কখনও হাসাবে কখনও ভাবাবে কখনও বা কাঁদাতেও পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App