×

সাহিত্য

বইমেলায় ব্রিটিশ বাঙালি কবি সৈয়দ শাহনুরের দুই বই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০০ পিএম

বইমেলায় ব্রিটিশ বাঙালি কবি সৈয়দ শাহনুরের দুই বই

এবারের অমর একুশে বইমেলায় ব্রিটিশ বাঙালি কবি ও কথাসাহিত্যিক আহমেদ সৈয়দ শাহনুরের দুটি বই প্রকাশ হচ্ছে। একটি কবিতার বই ‘জীবনের আয়না’ এবং দ্বিতীয় টি হচ্ছে উপন্যাস ‘দিগন্তের পথে’।

সাহিত্য সংসদ ইউকে-এর প্রতিষ্ঠাতা সভাপতি কবি আহমেদ সৈয়দ শাহনুর যুক্তরাজ্যের বিভিন্ন কমিউনিটিতে বাঙালি ও বাংলা ভাষার সম্প্রসারণের জন্য দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। তিনি ৫ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলায় যোগ দিতে ঢাকায় এসেছেন।  

কথাসাহিত্যিক আহমেদ সৈয়দ শাহনুর  ১৯৭০ সালে সুনামগঞ্জ জেলার জগন্নাথ পুর উপজেলার সৈয়দপুর (বুধরাইল) গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হযরত শাহজালাল (রহ.) এর সফরসঙ্গীর অন্যতম প্রধান আউলিয়া হযরত শাহ সৈয়দ শামছুদ্দিন (রহ.) এর বংশোদ্ভূত।  

পিতা সৈয়দ খালিদ মিয়া এবং মাতা সৈয়দা জমসী বিবির ছয় সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ। তিনি মদন মোহন কলেজ থেকে বি এ, পরবর্তীকালে যুক্তরাজ্য থেকে উচ্চতর অধ্যয়ন করেন। 

সাহিত্য ক্ষেত্রে বেশ সফল এবং ভ্রমণ পিপাসু শাহনুরের এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থ ভাণ্ডার বেশ সমৃদ্ধ। ক্ষণিকের সুখ (কবিতা), ধর্ষিত সমাজ (গল্প), কবি’র আলপনা, প্রণয়ী হৃদয় (কবিতা), মাতৃভূমি (কবিতা), ইংল্যান্ড টু আলবেনিয়া ২০২২ (ভ্রমণ কাহিনী), ইতিকথা (গল্প), জীবনের আয়না (কবিতা) এবং আসছে একুশে মেলায় প্রথম উপন্যাস দিগন্তের পথেসহ ১৩টি একক এবং ১৬টি যৌথ বই প্রকাশ পেয়েছে।  

ইতিমধ্যে বাংলাদেশের প্রায় সবক’টি জাতীয় দৈনিক পত্রিকায় কবিতা ও প্রবন্ধ নিয়মিত প্রকাশিত হচ্ছে। কবির মননশীলতায় সাহিত্য অনুরাগী মানুষের মনে ইতিমধ্যে জায়গা করে নিয়েছেন। সৈয়দ শাহনুর দীর্ঘ ৩০ বছর যাবত স্বপরিবারে যুক্তরাজ্যের লিডস শহরে বসবাস করছেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App