×

সাহিত্য

ফারহানা সিনথিয়ার নতুন উপন্যাস ও গল্পগ্রন্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪৩ পিএম

ফারহানা সিনথিয়ার নতুন উপন্যাস ও গল্পগ্রন্থ

ফারহানা সিনথিয়া

অমর একুশে বইমেলায় এসেছে ফারহানা সিনথিয়ার নতুন উপন্যাস শরতের শেষ থেকে। স্বনামধন্য প্রকাশনী অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে এই উপন্যাস। বইমেলার শুরুতে ব্যাপক পাঠকপ্রিয় উপন্যাসের  প্রথম মুদ্রণ শেষ হয়ে দ্বিতীয় মুদ্রণ এসেছে।

প্রবাসীদের টানাপোড়েন, নস্টালজিয়া, মুক্তিযুদ্ধের গল্প একই ফ্রেমে মলাটবন্দী হয়েছে এই উপন্যাসে। বইটি পাওয়া যাবে বইমেলার অন্যপ্রকাশের প্যাভিলিয়ন ১০, সোহরাওয়ার্দী উদ্যানে।বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা।

বইমেলাতে প্রকাশিত তার দ্বিতীয় বই এর নাম ‘ষড়রিপু’। থ্রিলার, সামাজিক আর রহস্য রোমাঞ্চ ধারার ১২টি ছোটগল্প মলাটবন্দি হয়েছে এই গল্প গ্রন্থে। বইটি প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনী। বইমেলার ১৫ নম্বর প্যাভিলিয়ন থেকে পাঠক বইটি সংগ্রহ করতে পারবেন। মলাটমূল্য ৩৮০ টাকা।

ফারহানা সিনথিয়ার শৈশব কেটেছে ঢাকায় বাংলাদেশে। এরপর কানাডা। বাবা চার্টার্ড একাউন্টেন্ট ছিলেন আর মা ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা। বই পড়া শুরু অধ্যাপক নানার ব্যক্তিগত সংগ্রহশালায়। সেখানেই ম্যাক্সিম গোর্কির বাংলায় অনূদিত লেখা পড়ে বিদেশি সাহিত্যের সঙ্গে পরিচয়। এপার বাংলার পছন্দের লেখক হুমায়ুন আহমেদ এবং মুহাম্মদ জাফর ইকবাল। কৈশোরের শীর্ষেন্দু, সমরেশ আর সুনীলের বইয়ের সঙ্গে সখ্য এখনো আছে।

ইংরেজিতে প্রাতিষ্ঠানিক শিক্ষা স্বত্তেও বাংলা সাহিত্যের প্রতি অনুরাগ ছিল ছেলেবেলা থেকেই। কানাডা থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতক ডিগ্রি নিয়ে চাকরি করছেন।

প্রসঙ্গত, ২০২০ বইমেলায় পেন্সিল প্রকাশনীর গল্প সংকলনে ছোটগল্প প্রকাশিত হয়। তার প্রকাশিত গ্রন্থ: আবর্ত (ডিটেকটিভ থ্রিলার),- দ্বিতীয় জীবন (ডায়াস্পোরা),-  কৃষ্ণচূড়ার দিন (সাইকোলজিক্যাল থ্রিলার),- শরতের শেষ থেকে (সামাজিক উপন্যাস)- ২০২৪ বইমেলা ষড়রিপু  ( থ্রিলার) -২০২৪ বইমেলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App