×

সাহিত্য

কাল শিল্পকলার মঞ্চে উড়বে ‘রঙিন চরকি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৪৭ পিএম

কাল শিল্পকলার মঞ্চে উড়বে ‘রঙিন চরকি’

ছবি: ভোরের কাগজ

নতুন বছরের শুরুতেই ঢাকার নাটকপাড়ায় শূন্যন রেপার্টরি থিয়েটার দলের তৃতীয় প্রযোজনা হিসেবে মঞ্চে আনল ‘রঙিন চরকি’ নাটকটি। প্রয়াত নাট্যকার মান্নান হীরার লেখা শেষ নাটক এটি। এর নির্দেশনা দিয়েছেন সাজিদুর রহমান। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে গণমাধ্যম কর্মীদের জন্য নাটকটির কারিগরি মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল (শুক্রবার) সন্ধ্যা ৭টায় পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে।  

কিশোর-কিশোরী বেড়ে ওঠার সময় তারা নানাভাবে লালসার শিকার হয় অতি আপনজনের কাছ থেকে। তাদের জীবনে ঘটে যাওয়া এই ভয়াবহ ও অনাকাঙ্ক্ষিত ঘটনার ট্রমা থেকে তারা বের হতে পারে না। বাড়ন্ত সন্তানদের ছোটবেলা থেকেই সচেতন করার লক্ষ্যে, ঘরই যেন হয় নিরাপদ আশ্রয়। এমন কাহিনীর উপর ভিত্তি করেই নির্মিত নাটক ‘রঙিন চরকি’।

নাটকের গল্পে দেখা যাবে একজন মায়ের গ্লানিকর, অনিশ্চিত ও নিরাপত্তাহীন জীবনে বসবাস। তার শিশু কন্যাটির জীবনও তার মতই হবে এরকম আশঙ্কা থেকেই মেয়েকে এক এনজিও প্রধানের নিকট দত্তক দিয়ে পাঠিয়ে দেয় পৃথিবীর অপর প্রান্তে। ২০ বছর পর মেয়েটি মায়ের সন্ধানে আসে বাংলাদেশে। খুলতে থাকে একের পর এক গল্পের জট। মেয়েটির সংলাপই নাটকের মূল কথা। সারাবিশ্বে নারীর অন্ধকারের কত কোন-প্রতিকোন রয়েছে, তা উঠে আসে তার সংলাপে। তার বক্তব্য, ‘পৃথিবীর সব আলো জ্বললেও নারীর অন্ধকার কাটে না’। কিন্তু শূন্যন মনে করে- এই অন্ধকারের সীমানা পার হতেই হবে। 

নাটকটিতে অভিনয় করবেন মোমেনা চৌধুরী, জুয়েল মিজি, বিলকিস মীর, মামুন আল ফিরোজ, রাফিউল রকি, তৌফিক মেসবাহ ও সাজিদুর রহমান। নেপথ্যে আলোক পরিকল্পনায় আছেন ঠান্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনায় সাজু খাদেম, পোশাক পরিকল্পনায় এনাম তারা সাকি, পোস্টার ডিজাইন চারু পিন্টু, আবহ সংগীত সাজিদুর রহমান, প্রচারে নিথর মাহবুব।

নাট্যকারের কথা- নির্দেশক শব্দটি যে আমার সঙ্গে ভীষণ রকম বেমানান আমি এতদিন তাই মনে করে এসেছি। শূন্যন আমার সেই ধারণাকে ভুল প্রমাণ করেছে। প্রতিনিয়ত আমাকে সাহস দিয়েছে, অনুপ্রেরণা দিয়েছে আর দিয়েছে অফুরন্ত ভালোবাসা। তা নিয়েই স্বপ্ন দেখেছি ‘রঙিন চরকি’ নির্মাণের। ছোটবেলায় চরকিওয়ালার পিছনে যেমন অদ্ভুত এক মোহে ছুটে যেতাম ঠিক তেমনভাবেই নাট্যপ্রাণ মান্নান হীরা রচিত ‘রঙিন চরকি’ আমাকে মোহিত করেছে। আজও তার অনুপস্থিতি ভীষণভাবে অনুভব করি। বাংলাদেশের নাট্যাঙ্গনে তার যে ভূমিকা আর শূন্যন পরিবারের প্রতি তার যে ভালোবাসা সেইসকল অবদানকে স্মরণ করে আমরা শূন্যন পরিবার ‘রঙিন চরকি’ প্রযোজনাটি নাট্যকার মান্নান হীরাকে উৎসর্গ করছি। 

‘রঙিন চরকি’ নাটকে নাট্যকার যে কথাটি বলতে চেয়েছেন আমরা সেই কথাটিকে পরিপূর্ণভাবে দর্শকদের জন্য উপস্থাপনের চেষ্টা করেছি। দর্শকের যথাযথ মন্তব্য ও উৎসাহ আমাদেরকে সমৃদ্ধ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App